সিরিয়ায় আইএসপ্রধান নিহত, দাবি এরদোয়ানের

0
78
ফাইল ছবি

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু হুসেইন আল-কুরেশি নিহত হয়েছেন বলে দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের প্রেসিডেন্ট বলেন, তার দেশের গোয়েন্দা সংস্থা এমআইটি চালানো অভিযানে আল-কুরেশির মৃত্যু হয়েছে। শনিবার (২৯ এপ্রিল) সিরিয়ায় এ অভিযান চলে।

এরদোয়ানের দাবি, তাদের গোয়েন্দা সংস্থা বেশ কিছুদিন ধরে আল-কুরেশির গতিবিধি নজরদারি করছিল।

তুরস্কের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, উত্তর সিরিয়ার শহর জান্দারিসে ওই অভিযান চালানো হয়। অঞ্চলটি তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের দখলে রয়েছে। কিছুদিন আগে তুরস্ক ও সিরিয়ায় যে ভয়ংকর ভূমিকম্প হয়, তখন এই অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

স্থানীয় এক বাসিন্দা জানান, শনিবার পুরো এলাকাটি নিরাপত্তা বাহিনী ঘিরে ফেলে। কাউকে ওই দিকে যেতে দেওয়া হয়নি। শনিবার রাতে তারা গুলির আওয়াজ পান। এক ঘণ্টা পরে বিস্ফোরণের শব্দ শোনেন।

আবু হুসেইন আল-কুরেশি গত বছরের নভেম্বর থেকে আইএসপ্রধানের দায়িত্বে ছিলেন। তার আগের আইএসপ্রধান আবু হাসান আল হাশিমি আল-কুরেসি দক্ষিণ সিরিয়ায় এক অভিযানে মারা যান। তার আগের আইএসপ্রধান আবু ইব্রাহিম আল হাশেমি আল-কুরেশি ২০২২ সালের ফেব্রুয়ারিতে মার্কিন বাহিনীর বিশেষ অভিযানের সময় নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দেন।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা শাসন করত আইএস। পরে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী তাদের কাছ থেকে এই এলাকার অনেকটাই ছিনিয়ে নেয়। এখন তারা ইরাক ও সিরিয়ার প্রত্যন্ত অঞ্চলে চলে গেছে এবং সেখান থেকে কাজকর্ম চালায়। যেসব এলাকায় তুরস্কের প্রভাবে রয়েছে, সেখানে আইএসের বিরুদ্ধে আগেও অভিযান চালানো হয়েছে।