ঈদের মাসে সড়েকে ঝরেছে ৪৫১ প্রাণ

0
167
ফাইল ছবি

এবারের ঈদযাত্রায় এপ্রিলজুড়ে সড়কে ২ হাজার ৫০৬টি দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন ৪৫১ জন। এছাড়া আহত হয়েছেন ১ হাজার ৬১২ জন। এর মধ্যে বাস দুর্ঘটনায় সর্বাধিক প্রাণ ঝরেছে ২৮২ জন।রোববার (১৭ জুলাই) সেভ দ্য রোডের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, এপ্রিলে ৪৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৪ জন এবং আহত হয়েছেন ৪৩৫ জন। ৬৪৫টি ট্রাক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৩ জন এবং আহত ৩৬৮ জন। সবচেয়ে বেশি ৮০৮টি বাস দুর্ঘটনায় নিহত ২৮২ জন এবং আহত ৯৪৩ জন।

এছাড়া নসিমন-করিমনসহ অন্যান্য তিন চাকার বিভিন্ন যানবাহনের ৬২২টি দুর্ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ৭৮১ জন এবং নিহত হয়েছেন ৮৯ জন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মার্চের তুলনায় এপ্রিলে মোটরসাইকেল দুর্ঘটনা ৫৫ দশমিক ৫৩ শতাংশ অর্থাৎ অর্ধেকের বেশি কমেছে। নিহত ও আহতের সংখ্যা আগের মাসের চেয়ে অর্ধেকে নেমেছে।

এদিকে দুর্ঘটনার কারণ হিসেবে সেভ দ্য রোড জানিয়েছে, চালকদের নির্ধারিত গতিসীমা না মানা, বিশ্রাম না নিয়ে টানা ১২-২০ ঘণ্টা গাড়ি চালানো এবং প্রশাসনের দায়িত্বে অবহেলা, পুলিশ ও প্রশাসনের দুর্নীতিকেও দায়ী করেছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঈদযাত্রায় এবার বিভিন্ন স্থানে পরিবহন ভাড়া ২ থেকে ৩ গুণ বেশি আদায় করায় যাত্রীরা চরম ভোগান্তির কবলে পড়লেও বিআরটিএ বা সংশ্লিষ্ট দপ্তরগুলোর কোনো মনিটরিং টিম ছিল না। বগুড়া, বরিশাল, নওগাঁ, ফেনী, নোয়াখালী, কুমিল্লাসহ দেশের অধিকাংশ সড়ক পরিবহন মালিক কর্তৃপক্ষই ভাড়ানৈরাজ্য করে যাত্রীদের চরম ভোগান্তির মুখে ঠেলে দিয়েছে।