ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১৬ জনের মৃত্যু

0
104

তীব্র গরমের পর অবশেষে পাওয়া গেল বৃষ্টি। এই গরমের মধ্যে বৃষ্টি যেন মানুষের জন্য স্রষ্টার আশির্বাদ। কিন্তু এই বৃষ্টির মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রপাতে প্রায় ১৫ জনের প্রাণহানি ঘটেছে। বিভিন্ন জেলায় বজ্রপাতে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে মুর্শিদাবাদ জেলায়, তিনজনের মৃত্যু হয়েছে হাওড়া জেলায়। আরো দুজনের মৃত্যু হয়েছে উত্তর ২৪ পরগনা জেলায়।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকালে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পাশাপাশি বিক্ষিপ্তভাবে হয়েছে শিলাবৃষ্টিও। তবে স্বস্তির বৃষ্টির দিনে বজ্রপাতে প্রাণহানি হয়েছে তাদের।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মেনে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি শুরু হয় বৃহস্পতিবার। বজ্রপাতসহ তুমুল বৃষ্টি হয়েছে কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায়। কলকাতায় বিকেল ৫টার দিকে আকাশ কালো করে ঝুম বৃষ্টি নামে।

বজ্রের সঙ্গে বৃষ্টির দেখা মেলে হাওড়াতেও। বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কালো মেঘে ঢেকে যায় বীরভূমের আকাশ। তার কিছু পরেই বোলপুর, সিউড়িসহ একাধিক জায়গায় শিলাবৃষ্টি শুরু হয়। বইতে থাকে ঝোড়ো হাওয়াও।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, শুক্রবারও রাজ্যের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া।

এছাড়া উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিংয়ের বিভিন্ন এলাকায় বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। – সূত্র: আনন্দবাজার