কেসিসি নির্বাচন : সম্ভাব্য প্রার্থীদের ব্যানার-পোস্টারে সয়লাব, অপসারণের অনুরোধ

0
161

খুলনা প্রতিনিধিঃ- ২৭ এপ্রিলের মধ্যে খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের প্রচারণা সামগ্রী অপসারণের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন মঙ্গলবার এই বিজ্ঞপ্তি জারি করেন। খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন সাংবাদিকদের বলেন, ২৭ এপ্রিলের মধ্যে সম্ভাব্য প্রার্থীদের সকল নির্বাচনী প্রচারণা সামগ্রী অপসারণ করতে হবে। এ জন্য বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে অপসারণ করা না হলে নির্বাচনী বিধিমালা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

রিটার্নিং কর্মকর্তার ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল গত ১৭ এপ্রিল ঘোষণা করা হয়েছে। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ৫ বিধি অনুযায়ী ‘কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোনো নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। তথাপি, খুলনা সিটি করপোরেশনের অধিকাংশ এলাকায় সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনী প্রচারণামূলক বা শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরণের পোস্টার, স্টিকার, ব্যানার, বিলবোর্ড, লিফলেট লাগানো হয়েছে বা দেয়ালে লিখন দেখা যাচ্ছে। এ ধরণের কার্যক্রম সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর সুস্পষ্ট লঙ্ঘন।

এ অবস্থায় আগামী ২৭ এপ্রিলের মধ্যে খুলনা সিটি করপোরেশন এলাকায় বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠানের নির্বাচনী প্রচারণামূলক বা শুভেচ্ছা জানিয়ে লাগানো পোস্টার, স্টিকার, ব্যানার, বিলবোর্ড সংশ্লিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে ও নিজ খরচে অপসারণ এবং দেওয়ালে লিখন মুছে ফেলার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।