ত্রিপুরার প্রথম নারী ব্যান্ড ‘মেঘবালিকা’

0
124

গিটারিস্ট মুন সাহার বয়স এখন ৩২, কয়েক বছর আগেও তাকে বিয়ের জন্য তার পরিবারের লোকজন চাপ দিচ্ছিল। কিন্তু তাতে সায় না দিয়ে সঙ্গীতের প্রতি তার আগ্রহ ধরে রাখতে চেয়েছিলেন। সেইসঙ্গে তার মত যেসব মেয়েরা স্কুলে সঙ্গীত চর্চা করেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের খুঁজছিলেন।

অবশেষে ২০১৭ সালে তিনি পাঁচজনকে যোগাড় করতে সক্ষম হন। তারা সবাই মিলে একটি ব্যান্ড দল গড়ে তোলেন, নাম দেন ‘মেঘবালিকা’। এরপর সবাই মিলে সঙ্গীতের রিহার্সেল দিতে থাকেন।

পিটিআইকে মুন বলেন, “প্রখ্যাত কণ্ঠশিল্পী অমর ঘোষ আমাদের একটি ‘টাইটেল সং’ রচনা করতে সাহায্য করেছিলেন। আমরা আগরতলার উপকণ্ঠে গানের শো আয়োজন করতে শুরু করি। এরপর ধীরে ধীরে জনপ্রিয়তা পাওয়া শুরু করি।”
আগরতলায় সাংস্কৃতিক সংগঠন ‘ছন্দনীর’ মেঘবালিকা ব্যান্ড দলটিকে একটি শো-তে পারফর্ম করার জন্য আমন্ত্রণ জানানোর পরে তারা সুখ্যাতি পেয়ে যায়। পরবর্তীতে তারা দূরদর্শন, আকাশবাণী এবং অন্যান্য অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ পায়।

মুন সাহা বলেন, “আমাদের রিহার্সালের কোনো জায়গা ছিল না। আমরা আমাদের ব্যান্ডদলের সদস্যদের বাড়িতেই গানের চর্চা করতাম। আমাদের সমস্যার কথা জানার পর স্থানীয় একটি পত্রিকার সম্পাদক সমীরণ রায় আমাদের জন্য তাঁর অফিসে একটি রুম দেন। এটা আমাদের অনেক সাহায্য করেছে।”

তখন ব্যান্ড দলটির কাছে শুধু গিটার আর হারমোনিয়াম ছিল। ওএনজিসি আয়োজিত একটি অনুষ্ঠানে পারফর্ম করার সময় ওই তেল কোম্পানি এক সেট ড্রাম উপহার দেন।

২০২৩ সালের মধ্যে মেঘবালিকা ব্যান্ড উত্তর-পূর্বের রাজ্য ত্রিপুরা জুড়ে সুপরিচিত হয়ে উঠে। অনেক অনুষ্ঠানে পারফর্ম করেছে, বিশেষ করে কলেজের প্রোগ্রাম ও স্থানীয় ক্লাব আয়োজিত দুর্গাপূজার সময় অনুষ্ঠান করেছে। ব্যান্ড দলটিতে এখন ১৬ থেকে ৩২ বছর বয়সী ১০ তরুণ সদস্য হয়েছে। তারা পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনেও পারফর্ম করেছে।