​​​​​​​ঢাবির অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

0
138

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের পদ থেকে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অধ্যাপক ইমতিয়াজের জায়গায় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ পরিবর্তনের সিদ্ধান্ত দিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, উনি নিজেই অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। তাই তদন্ত কমিটির রিপোর্টের আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, আমি গত ৬ এপ্রিল নিজের বিভাগ থেকে অবসর প্রস্তুতি ছুটিতে (এলপিআর) গেছি। সে কারণে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি চেয়ে ৩ এপ্রিল আমি উপাচার্যের কাছে আবেদন করেছিলাম।

মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ উঠার পর তীব্র সমালোচনা ও প্রতিবাদের মধ্যে তাকে অব্যাহতি দেওয়া হলো।

উল্লেখ্য, সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক সম্প্রতি একটি নিবন্ধ লেখেন। ২০০৯ সালে প্রকাশিত অধ্যাপক ইমতিয়াজের ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবমাননা’ ও মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ তোলা হয় সেখানে।

অধ্যাপক ইমতিয়াজ আহমেদের লেখা বইয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি। এ দাবিতে অনেকে বিবৃতি দেন, মানববন্ধন-সমাবেশের মতো কর্মসূচিও পালন করে কয়েকটি সংগঠন।

তবে অধ্যাপক ইমতিয়াজ তার ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।