শ্রীনগরে বন্যায় টেটা কেনার হিড়িক

0
86

আরিফুল ইসলাম শ্যামল: আদিকাল থেকেই মাছ শিকারীদের কাছে টেটা নামক যন্ত্রটি খুবই জনপ্রিয়। টেটে একটি দীর্ঘ বর্শার মত যা দিয়ে সহজেই নিক্ষেপ করে যেকোন ছোট বাড় মাছ শিকার করা জন্য ব্যবহ্নিত হয়ে থাকে। আধুনিক যুগেও মাছ শিকারীদের কাছে এখনও টেটার কদর রয়েছে ব্যাপক। গ্রাম অঞ্চলের খাল, বিল, পুকুর ও নদী নালায় অভিজ্ঞ মাছ শিকারীর হাতে টেটা শোভা পেলেও এবছর বন্যায় শ্রীনগরে টেটা কেনার হিড়িক পরেছে। কারণ হিসেবে জানা যায় বন্যায় প্লাবিত হয়ে খাল বিলসহ বসত বাড়ি ঘরও পানিতে ডুবে গেছে। পানিবন্দী মানুষগুলো এখন প্রায় গৃহবন্দী হয়ে পরেছে। এতে করে চরম ভোগান্তীর স্বীকার হচ্ছেন তারা। তার পরেও বন্যায় রাস্তাঘাটে টেটা হাতে শতশত মানুষকে বন্যার পানিতে ভেসে আসা বিভিন্ন প্রজাতির মাছ শিকার করতে দেখা গেছে। অভিজ্ঞ শিকারির পাশাপাশি ছোট ছোট শিশুদেরও হাতেও টেটা শোভা পাচ্ছে। চারদিকে থৈথৈ পানি মাছ শিকারকেই কেন্দ্র করে কদর বেরেছে টেটার। এরই ধারাবাহিকতায় শ্রীনগরের টেটার দোকান গুলো ক্রেতাদের প্রচুর ভিড় করতে দেখা যাচ্ছে। বন্যার কারণে টেটার পাশাপাশি ছোট ছোট কোষা নৌকাও দেদাছে বিক্রি হচ্ছে এখানে।

সরেজমিনে দেখা গেছে, শ্রীনগর উপজেলার সদরে দেউলভোগে প্রায় ১২/১৫টি টেটা তৈরীর কারখানা রয়েছে। ফুলকুচি টেটা ২০০থেকে ৪০০ টাকা ও কালি টেটা ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। এছাড়াও ক্রেতাদের চাহিদা অনুযায়ী সব ধরণের ছোট বড় টেটা অর্ডারেও তৈরী করে দেওয়া হচ্ছে কারখানা থেকে। টেটা কেনার জন্য শতশত মানুষ ভিড় করছেন। বার মাস এখানে টেটা তৈরী ও বিক্রি করা হলে এ বছর বন্যার কারণে চিত্রটা একটু ভিন্ন।

এ সময় টেটা কিনতে আসা কয়েকজন জানান, উপজেলার সব চক, বিলসহ স্থানীয় প্রায় রাস্তাঘাটে এখন পানি। এতে করে খুব সহজেই রাস্তায় দাড়িয়ে মাছ শিকার করতে পারছেন তারা। করোনার পাশাপাশি বন্যায় চরম দুর্ভোগে পরছেন তারা। টেটা দিয়ে এলাকার রাস্তায় দাড়িয়ে টর্চের আলোতে খুব সহজেই মাছ শিকার করতে পারছেন। তারা আরো বলেন, এবছর অসংখ্য মাছ চাষের পুকুর বন্যার পানিতে ভেসে গেছে। এতে করে খালে বিলে প্রচুর কাতলা, রুই, নলা, কালীবাউস, মৃগেল, শোল, টাকি, কৈ, শিংসহ দেশীয় নানা প্রজাতির মাছ লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া করোনা ও বন্যায় অনেকেই কর্মহীন হয়ে পরেছেন। তাই জীবীকার কারণে অনেকে মাছ শিকার করছেন। অপরদিকে এলাকার অনেক তুরুণ সখের বসে টেটা কিনছেন মাছ শিকারে। একদিকে করোনার পাশাপাশি বন্যা মোকাবেলায় পরিবার নিয়ে হতাশা প্রকাশ করেন আবার অন্যদিকে বন্যার পানিতে বড় বড় মাছ শিকার করতে পেরে আনন্দও প্রকাশ করেন তারা।

টেটা দোকানীরা জানান, টেটার চাহিদা বেশী থাকায় তারা দিন রাত টেটা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। চাহিদা থাকায় টেটার দাম বেশী রাখা হচ্ছে কিনা এমন প্রশ্নের উত্তরে তারা জানান, টেটাসহ প্রয়োজনীয় বাঁশে কুড়া সিমীত লাভেই বিক্রি করা হচ্ছে।