নেত্রকোনায় ৮,৫১০ কেজি পলিথিন জব্দ ১,৫০,০০০ টাকা জরিমানা

0
89

মো. কামরুজ্জামান, নেত্রকোনা জেলা প্রতিনিধি: নেত্রকোনায় নিষিদ্ধ পলিথিন শপিংব্যাগ রাখা উৎপাদন, মজুদ, প্যাকেজিং ও বাজারজাত করনের দায়ে ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। সরকারি নির্দেশ অমান্য করে অটো রাইসমিলের ব্যবসার আড়ালে পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র ছাড়া, লাইসেন্স বিহীন অবৈধ পলিথিন শপিং ব্যাগ উৎপাদন, মজুদ, প্যাকেজিং ও বাজারজাত করন করে আসছিল এই প্রতিষ্ঠানটি।

শুক্রবার (২৪ জুলাই) রাত ১১.৩০ মিনিটের সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ এরশাদুল আহমেদের নেতৃত্বে এই অভিযান চালানো হয়। এসময় অভিযানে অংশ নেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান, জেলা পুলিশের সদস্যবৃন্দ, আনসার ব্যাটেলিয়নের সদস্যবৃন্দ, জাতীয় গোয়েন্দা সংস্থার সদস্যবৃন্দ।

নেত্রকোনা গোয়েন্দা সংস্থার গোপন সূত্রের তথ্যমতে নেত্রকোনা সদর উপজেলার ঠাকুরাকোণা ইউনিয়নের শতরশ্রী নামক স্থানে এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

নেত্রকোনা জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ও ভ্রাম্যমান আদালতের প্রোসিকিউটর মিজানুর রহমান জানান, বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫এর ৬(ক) ধারা অনুযায়ী নেত্রকোনা সদর উপজেলার ঠাকুরাকোণা ইউনিয়নের শতরশ্রী নামক স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযান চালিয়ে বিপুল পরিমাণ (প্রায় ৭.৮৬ মেট্রিক টন/৮৫১০ কেজি) অবৈধ পলিথিন শপিং ব্যাগের কাঁচামাল ও রাসায়নিক দ্রব্য জব্দ করা হয় এবং পরিবেশ সংরক্ষণ অধিদপ্তর, নেত্রকোণার সহকারী পরিচালকের জিম্মায় দেয়া হয়। আটককৃত মালিকের মৌখিক ভাষ্যমতে প্রায় ৭,৫৯,১০০/-(সাতলক্ষ ঊনষাট হাজার একশত টাকার) মালামাল জব্দ করা হয়।পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধনী-২০১০)এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী ফ্যাক্টরি মালিককে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ১,৫০,০০০/(এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা) জরিমানা আদায় করা হয়।

জব্দকৃত নিষিদ্ধ পলিথিন শপিংব্যাগ সমূহ পরিবেশ অধিদপ্তরের স্টোরে সংরক্ষিত আছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।