মার্চে প্রায় ১১৩ কোটি টাকার চোরাচালান পণ্য জব্দ করেছে বিজিবি

0
169
ফাইল ছবি।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মার্চ মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ১১২ কোটি ৮৯ লাখ ৮ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান পণ্যসামগ্রী, মাদক দ্রব্য এবং অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে।

জব্দকৃত চোরাচালান পণ্যসামগ্রীর মধ্যে রয়েছে- ৯ কেজি ৮৭৭ গ্রাম স্বর্ণ, ৬ কেজি ৪৩৩ গ্রাম রূপা, ৪ লাখ ২৫ হাজার ৪৬৮টি কসমেটিক্স, ৫ হাজার ৭১১টি ইমিটেশন গহনা, ১৩ হাজার ১৭০টি শাড়ী, ১ হাজার ৭০৬টি থ্রিপিস,শার্টপিস, চাদর ও কম্বল, ৭ হাজার ৪১৩টি তৈরী পোশাক, ১ হাজার ৮২ ঘনফুট কাঠ, ৫ হাজার ৭০৪ কেজি চা পাতা, ৯০ হাজার ৬৩৪ কেজি কয়লা, ৮৭১ কেজি কারেন্ট জাল, ৪টি ট্রাক-কাভার্ডভ্যান, ৪টি পিকআপ, ১৩টি প্রাইভেটকার, ২৭টি সিএনজি, ইজিবাইক এবং ৬১টি মোটরসাইকেল।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে ২টি পিস্তল, ১টি মর্টার শেল, ১টি ম্যাগাজিন এবং ৩ রাউন্ড গুলি রয়েছে।

এছাড়াও মার্চ মাসে বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দকৃত মাদক দ্রব্যের মধ্যে রয়েছে- ২ লাখ ৯৭ হাজার ৭০ পিস ইয়াবা ট্যাবলেট, ৫ কেজি ৭৫৪ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ১৭ কেজি ৫৬৭ গ্রাম হেরোইন, ২১ হাজার ১৫৮ বোতল ফেনসিডিল, ২৩ হাজার ৩৩৬ বোতল বিদেশী মদ, ৪১৫ লিটার বাংলা মদ, ২ হাজার ৬৯৬ ক্যান বিয়ার, ২ হাজার ৩০৮ কেজি গাঁজা, ১ লাখ ৯০ হাজার ৬৯০ প্যাকেট বিড়ি ও সিগারেট, ২৫ হাজার ৭১৮টি নেশাজাতীয় ইনজেকশন, ৪ হাজার ১৮৫টি স্কাফ সিরাপ, ১ হাজার ৬০১ বোতল এমকেডিল অথবা কফিডিল, ৩ লাখ ৩৩ হাজার ৭০৭ পিস বিভিন্ন ধরনের ঔষধ এবং ৬৮ হাজার ৫৫৩টি অন্যান্য ট্যাবলেট।

গত মাসে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৯১ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অপরাধে ৭৭ জন বাংলাদেশী ও ৯ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সূত্র: বাসস