বছরে ১ বিলিয়ন ডলার বাংলাদেশে বিনিয়োগ করতে চায় চীন

0
125

যুক্তরাষ্ট্রকে টপকে বাংলাদেশে শীর্ষ বিদেশি বিনিয়োগকারী হতে চায় চীন। আগামী পাঁচ বছরেই লক্ষ্য অর্জনের পরিকল্পনা দেশটির। চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন জানিয়েছেন, চীন বছরে বিনিয়োগ করবে ১ বিলিয়ন মার্কিন ডলার। আইসিটি, সবুজ জ্বালানি, কৃষি প্রক্রিয়াকরণ, উচ্চমূল্যের পোশাক উৎপাদন ও পোশাক শিল্পের কাঁচামাল এবং যন্ত্রপাতি উৎপাদনে আগ্রহী চীন।

বাংলাদেশ-চীন বাণিজ্যের পরিমাণ প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে ২৪ বিলিয়ন ডলার চীনের অনকূলে। গত অর্থবছরের চীনের বাজারে বাংলাদেশের রপ্তানি ছিল মাত্র ৬৮ কোটি ৩৪ লাখ ডলার।

এমন বাস্তবতায় দুদেশের অর্থনৈতিক সম্পর্কে ভারসাম্য আনার কথা বলে আসছেন অনেকেই। আর এক্ষেত্রে বাংলাদেশে চীনের বিনিয়োগ বাড়ানোর বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। বাংলাদেশ-চায়না চেম্বারের নেতারা বলছেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে চীন বড় ভূমিকা রাখতে চায়।

বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক আল মামুন মৃধা বলেন, “এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অন্য দেশের মতো আমাদেরকেও সাপোর্ট দিতে হবে। আশা করছি, বাংলাদেশের উন্নয়নের জন্য মৌলিক যে সেক্টর আছে সেই সেক্টরগুলোতে বড় ধরনের চীনা বিনিয়োগ এখানে আসবে।”

বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আগ্রহী চীন সরকারও। বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত একুশে টেলিভিশনকে জানান, আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ে শীর্ষস্থানে উঠতে চায় চীন।

সিক্স-জি নেটওয়ার্ক প্রতিষ্ঠা, সবুজ জ্বালানি, কৃষি প্রক্রিয়াজাতকরণ, উচ্চমূল্যের পোশাক উৎপাদন ও পোশাক খাতকে স্বয়ংসম্পূর্ণ করতে প্রয়োজনীয় কাঁচামাল ও যন্ত্রপাতি বাংলাদেশে উৎপাদনে আগ্রহী দেশটি।

এখন থেকে বছরে গড়ে ১ বিলিয়ন ডলার করে আগামী ৫ বছর বাংলাদেশে বিনিয়োগ করতে চায় চীন।

সাড়ে ৪ বিলিয়ন ডলার নিয়ে বাংলাদেশে শীর্ষ বিনিয়োগকারী যুক্তরাষ্ট্র। আর চীনের বিনিয়োগের পরিমাণ ১ দশমিক শূন্য ৩ বিলিয়ন। ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশে চীনা এফডিআই এসেছে ৪৬ দশমিক ৫১ কোটি ডলার। যেখানে যুক্তরাষ্ট্রে থেকে এফডিআই আসে ৬৬ দশমিচ ১১ মার্কিন ডলার।