প্রথম আলো’র সম্পাদকসহ তিন জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

0
140

মনির হোসেন জীবন: দৈনিক প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমানসহ তিন জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ডিএমপি রমনা থানায় মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় মতিউর রহমান ছাড়াও প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক সাংবাদিক শামসুজ্জামান শামস ও ক্যামেরাম্যানসহ অজ্ঞাতনামা ব্যক্তিদেরও আসামি করা হয়েছে।

বুধবার দিবাগত রাতে আবদুল মালেক ওরফে মশিউর মালেক নামে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী বাদি হয়ে ডিএমপি রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলাটি দায়ের করেন।

পুলিশ সূত্রে জানা গেছে, ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে রমনা থানার পরিদর্শক (নিরস্ত্র) আবু আনছারকে।

আজ বৃহস্পতিবার ডিএমপি রমনা থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসান মামলা দায়েরের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

পুলিশ জানিয়েছে, মামলার এজাহারে দেখা যাচ্ছে, প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমানসহ এ মামলায় আসামি করা হয়েছে প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান ও তার ক্যামেরাম্যানকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আসামি করা হয়েছে।

আইনজীবী আবদুল মালেক সাংবাদিকদের জানান, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক সাংবাদিক শামসুজ্জামান ও ক্যামেরাম্যানের বিরুদ্ধে আমি বাদি হয়ে একটি এজাহার করেছি।

মামলার প্রাথমিক তথ্য বিবরণী থেকে জানা যায়, বুধবার দিবাগত রাত ১১টা ১০ মিনিটে রমনা থানায় মামলাটি দায়ের করা হয়। আইনজীবী আব্দুল মালেক (মশিউর মালেক) বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন। তিনি মামলায় প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া ব্যবহার করে রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ণ করার অভিযোগ আনেন।

মামলার প্রাথমিক তথ্য বিবরণীতে আরও উল্লেখ করা হয়, অভিযুক্তরা আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর জন্য উদ্দেশ্যমূলকভাবে মিথ্যা তথ্য ছড়িয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ৩১ ও ৩৫ ধারায় মামলাটি দায়ের করা হয়।

এদিকে, ডিএমপি রমনা থানার ডিউটি অফিসার এসআই মো: জাহাঙ্গীর জানান, এ বিষয়ে আমি কোন কিছু বলতে পারবো না। বলতে চাই ও না। থানার (ওসি) স্যারের সঙ্গে কথা বলতে বলেন পুলিশের এ কর্মকর্তা।

এর আগে বুধবার দিবাগত মধ্যরাতে স্বাধীনতা দিবসে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য দিয়ে সংবাদ প্রকাশের অভিযোগ এনে ঢাকার কল্যাণপুরের বাসিন্দা সৈয়দ মো: গোলাম কিবরিয়া বাদি হয়ে সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিএমপির তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন। তিনি একজন শহীদ পরিবারের সন্তান হিসেবে আমি এ মামলা করেছি।

মামলার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান, স্বাধীনতা নিয়ে জনমনে ‘অস্থিতিশীল ও বিভ্রান্তিকর পরিস্থিতি’ তৈরি করার কারণে তিনি মামলাটি দায়ের করেছেন। তিনি নিজেকে ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে নিজের পরিচয় দেন।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রথম আলোর অনলাইনে করা একটি প্রতিবেদন নিয়ে বিতর্ক তৈরি হয়। প্রতিবেদনটি করেছিলেন সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান। ওই প্রতিবেদন নিয়েই মামলা দু”টি দায়ের করা হয়েছে।