নারায়ণগঞ্জের ঐতিহাসিক লাঙ্গলবন্দ স্নান উৎসবের স্হান ও প্রস্তুতি পরিদর্শন

0
128

রনজিত কুমার পাল (বাবু), নারায়ণগঞ্জ বন্দর থেকে: তীর্থ ভ্রমন, তীর্থস্নান, দেব-দেবীর মন্দির বা বিগ্রহ, মহাপুরুষদের আশ্রম, তীর্থক্ষেত্র ইত্যাদি দর্শন ও অবগাহন হিন্দুদের অতি পবিত্র ধর্মীয় অনুষ্ঠান।

সেই পুরাকাল থেকেই সনাতন ধর্মে বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে তীর্থযাত্রা,তীর্থস্নান,তীর্থপরিক্রমা অনুষ্ঠিত হয়ে আসছে। এই কলিযুগেই শুধু নয় সত্য – ত্রেতা – দ্বাপরে ও তীর্থযাত্রা, তীর্থস্নান, মন্দির, মহাপুরুষ তথা বিভিন্ন বিগ্রহ দর্শন।

পূন্যকর্মোপক্ষে দূর – দূরান্তে গমনও ভ্রমনের অজস্র প্রমান পাওয়া যায়, রামায়ণ, মহাভারত প্রভৃতি নানা পৌরাণিক গ্রন্থেও কাহিনীতে। সনাতন ধর্মাবলম্বীদের এমনি একটি অবগাহন মহাতীর্থক্ষেত্র হলো নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলায় অবস্হিত লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র স্নান।

ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ স্নান উৎসব -২০২৩ উদযাপন সুষ্ঠু, সুন্দর সুচারুভাবে সম্পন্ন করার লক্ষ্যে
নারায়ণগঞ্জ-৫ আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান মহোদয়ের সার্বিক সহযোগিতায়,উপজেলা নির্বাহী অফিসার মোঃ বি এম কুদরত এ খুদা মহোদয় ও উপজেলা চেয়ারম্যান এম এ রশিদ মহোদয়ের দিকনির্দেশনায় বিশ্বের ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ স্নান উৎসব উপলক্ষে সকল প্রকার প্রস্তুতি কর্মকান্ড প্রায় শেষ পর্যায়ে, লাঙ্গলবন্দ স্নান উৎসব -২০২৩ সুষ্ঠু সুন্দর ও সুচারুভাবে সম্পন্ন করার জন্য ইতোমধ্যে নারায়ণগঞ্জ পুলিশ সুপার মহোদয়ের সম্মেলন কক্ষে ও উপজেলা নির্বাহী অফিসার এর অফিসে লাঙ্গলবন্দ স্নান উৎসব উদযাপন কমিটি ও পূজা উদযাপন পরিষদ সহ সংশ্লিষ্ট সকল সংগঠনের কর্মকর্তাদের নিয়ে একাধিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। তারই ধারাবাহিকতায় আসন্ন ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ স্নান এলাকায় সার্বিক প্রস্তুতি মূলক কর্মকান্ড পরিচালিত হচ্ছে।

উক্ত ঐতিহাসিক লাঙ্গলবন্দ স্নানের ১৭টি ঘাট সহ সার্বিক কর্মকান্ড পরিদর্শন করেন নারায়ণগঞ্জ জেলাধীন বন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি), এফবিসিসিআই এর পরিচালক ও লাঙ্গলবন্দ স্নান উদযাপন কমিটির উপদেষ্টা প্রবীর সাহা(সিআইপি), স্নান উদযাপন পরিষদের সভাপতি সরোজ সাহা, সাবেক সভাপতি পরিতোষ সাহা, স্নান উৎসব সার্বিক তত্বাবধায়ক ও নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক- শিখন সরকার শিপন, বন্দর থানার পূজা পরিষদের সাধারণ সম্পাদক স্নান ও উৎসব কমিটির সদস্য- শ্যামল দাস, মুছাপুর ইউপি চেয়ারম্যান মাকসুদ ভূইয়া, সোনারগাঁও পূজা উদযাপন পরিষদের সভাপতি-লোকনাথ দত্ত, যুগ্ম সাঃসম্পাদক ও স্নান কমিটির সদস্য-অভিরাজ সেন সজল, বন্দর পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক রিপন দাস, গৌতম সাহা, বিপ্লব সাহা,প্রমুখ।

এসময় আসন্ন জাতীয় মহাতীর্থ আগত পূণ্যার্থীদের সেবামূলক সার্বিক বিষয়ে বিভিন্ন কার্যক্রমের দিক নির্দেশনা দেন এবং ১৭টি স্নান ঘাট পরিদর্শন করেন।

উল্লেখ্য- আগামী ২৮ মার্চ , ২০২৩ ইং (১৩ চৈত্র, ১৪২৯ বাংলা ) রোজ মঙ্গলবার রাত্র ৯ টা ১৯ মিনিট হইতে ২৯ মার্চ , ২০২৩ ইং (১৪ চৈত্র, ১৪২৯ বাংলা ) রোজ বুধবার রাত্র ১০ টা ৪৯ মিনিট পর্যন্ত অষ্টমী তিথিতে মহাতীর্থ লাঙ্গলবন্দ অষ্টমী স্নান অনুষ্ঠিত হইবে। দেশ- বিদেশী লাখো পূর্ণার্থী ভক্তবৃন্দের অংশ গ্রহণের মাধ্যমে লাঙ্গলবন্দ ব্রহ্মপুত্র স্নান উৎসব উদযাপন করা হবে।