নান্দনিক ফ্রি কিকে মেসির ৮০০, আর্জেন্টিনার জয়

0
143

বিশ্বকাপ জয়ের পর থ্রি-স্টার সম্বলিত জার্সি গায়ে অবশেষে মাঠে নামলেন আর্জেন্টিনা দল। প্রতিপক্ষ দক্ষিণ আমেরিকার দেশ পানামা। প্রথমার্ধে গোল শূন্য থেকে ম্যাচের শেষদিকে ৭৮ মিনিটে প্রথম গোলে দেখা পায় আলবিসেলেস্তিরা। জাতীয় দলের জার্সিতে থিয়াগো আলমাদার প্রথম গোলে লিড পাওয়ার পর ৮৯ মিনিটে মেসির গোল নিশ্চিত করে আর্জেন্টাইনদের জয়। আর তাতে জয় দিয়ে নতুন যাত্রা শুরু করল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

এদিকে, ফ্রি-কিক থেকে চমৎকার গোল করে নিজের ক্যারিয়ারের ৮০০তম গোল পূরণ করেন পিএসজি ফরোয়ার্ড। সবচেয়ে বেশি ৮৩০ গোল করে চূড়ায় আছেন তার দীর্ঘ সময়ের প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো।

শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৬টায় বুয়েনস আইরেস স্টাডিও মনুমেন্টালে শুরু হয় ম্যাচটি। মাঠে ৮৪ হাজার দর্শকের সামনে আবারও জয় উদযাপন করে আলবিসেলেস্তেরা। ঘরের মাঠে শুরু থেকেই দাপুটে ফুটবল খেলেছে আর্জেন্টিনা। বল দখল থেকে শুরু করে গোলে শট সব জায়গায়ই পানামার চেয়ে অনেক এগিয়ে ছিল আর্জেন্টাইনরা। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় শুধু মিলছিল না গোল। পুরো ম্যাচে ৭৫ শতাংশ বলও নিজেদের নিয়ন্ত্রণে রাখে লিওনেল স্কালোনির শিষ্যরা।

ম্যাচের দ্বিতীয় মিনিটে সুযোগ গোলের সুযোগ পায় বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু বক্সে বল পেয়ে কাজে লাগাতে পারেননি আলেক্সিস মাক আলিস্তের। ১৫ মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে হোসে মুরিলো ও কেভিন গালভান দুপাশ থেকে একই সময়ে মেসিকে ট্যাকল করলে ফাউলের বাঁশি বাজান রেফারি। ফ্রি-কিক নিতে আসেন মেসি নিজেই। প্রায় ২৫ মিটার দূর থেকে তার নেয়া শট কাছের পোস্টে লেগে ফিরে আসে।

আক্রমণে একচেটিয়া আধিপত্য করে প্রথমার্ধে গোলের উদ্দেশ্যে ১০টি শট নেয় আর্জেন্টিনা, যার মধ্যে কেবল দুটি ছিল লক্ষ্যে। তবে প্রথমার্ধে ভাঙতে পারেনি পানামার গোলবারের প্রাচীর। বিরতি থেকে ফিরে গোল পেতে মরিয়া হয়ে উঠে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে ২১ মিটার দূর থেকে মেসির ফ্রি কিক ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। খানিক পর আর্জেন্টিনা অধিনায়কের আরেকটি শট রুখে দেন গেরা।

অবশেষে ম্যাচের ৭৮ মিনিটে এসে দেখা দেয় কাঙ্খিত গোল। অবশ্য গোলটি অল্পের জন্য মেসির হয়নি। ৭৮ মিনিটে মেসির বাঁকানো ফ্রি কিক পানামার গোল পোস্টে লেগে ফিরে আসে। তখন লিয়ান্দ্রো পারেদেস ভলি করতে গিয়ে পারেননি। সে সময় পাশেই দাঁড়ানো থিয়াগো আলমাদার বাঁ পায়ের শটে গোলের দেখা পায় আর্জেন্টিনা।

১১ মিনিটের ব্যবধানে স্বাগতিকদের স্কোর বোর্ডে দ্বিতীয় গোল যুক্ত হয়। ৮৯ আবারও ফ্রি কিক নেন মেসি। মেসির বাঁকানো শট সরাসরি ঢুকে পড়ে জালে। এতে আর্জেন্টিনার জার্সিতে মেসির ৯৯তম গোল আর ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৮০০তম।

শেষ পর্যন্ত পানামা গোলের দেখা না পেলে ২-০ গোল নিয়ে মাঠ ছাড়ে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামী ২৮ মার্চ আন্তজার্তিক প্রীতি ম্যাচে কিরাসাওয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা।