বড় ব্যবধানে জিতলো বাংলাদেশ

0
84

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আইরিশদের পেয়ে ছেলে খেলাই করলো বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে বৃষ্টি ভেসে যাওয়ায় শেষ ম্যাচটা ছিল সিরিজ নির্ধারণী। সেই ম্যাচেও আয়ারল্যান্ডের ভাগ্য বদলালো না। শেষ ওয়ানডেতে তাদের ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজ ২-০ তে নিশ্চিত করেছে।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে পেস বোলিং দিয়ে সদলবলে প্রতিপক্ষের ওপর ঝাঁপিয়ে সাফল্য অর্জনের উদাহরণ নিকট অতীতে ছিল না। সাম্প্রতিক সময়ে পেসাররা জ্বলে উঠলেও তাতে ছিল না একাধিপত্য। এই প্রথম আয়ারল্যান্ডের সবগুলো উইকেট নিলেন তিন গতিময় বোলার। যার নেতৃত্বে ছিলেন হাসান মাহমুদ। ক্যারিয়ার সেরা ৩২ রানে ৫ উইকেট নিয়েছেন। তার নতুন বলের পার্টনার তাসকিন আহমেদ নিয়েছেন তিনটি। এবাদত হোসেন নিয়েছেন দুটি। তাতে ২৮.১ ওভারে ১০১ রানেই অলআউট আয়ারল্যান্ড।

১০২ রানের মামুলী লক্ষ্যে শুরু থেকেই আইরিশদের ওপর চেপে খেলেছেন দুই ওপেনার। বিশেষ করে শুরুতে তামিম ইকবাল ছিলেন বেশি আগ্রাসী। তার আগ্রাসনে ৬.৫ ওভারে পূরণ হয়েছে দলীয় ফিফটি। লিটন শুরুতে ধীরে-সুস্থে খেললেও সময় গড়ানোর সঙ্গে আগ্রাসনের মাত্রা বাড়িয়েছেন। তাতে ১৩তম ওভারে তার ফিফটি পূরণের সঙ্গে দলের স্কোরও হয়ে যায় আইরিশদের সমান। পরের ওভারের প্রথম বলে সিঙ্গেল নিয়ে জয় নিশ্চিত করেছেন অধিনায়ক তামিম।