পবিত্র রমজানে মুসলিমদের শুভেচ্ছা বাইডেনের

0
154

পবিত্র রমজান উপলক্ষে বিশ্বের মুসলিম জনগোষ্ঠীকে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার এই শুভেচ্ছাবার্তায় পৃথকভাবে চিনের ইউঘুর ও মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের কথা উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) হোয়াইট হাউজের পক্ষ থেকে বাইডেনের বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতে লেখা রয়েছে, চীনে বসবাসকারী উইঘুর, মিয়ানমারের রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যে সব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের শিকার হচ্ছেন, যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা তাদের প্রতি সহমর্মিতা জানাচ্ছে।

তাছাড়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক-সিরিয়ার নাগরিক এবং পাকিস্তানের বন্যাদুর্গতদেরও কথাও এসেছে প্রেসিডেন্টের বিবৃতিতে।

উইঘুর মুসলিমদের ওপর চীনা সেনাদের অত্যাচার ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে দীর্ঘ দিন ধরেই সরব যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। কিন্তু রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমারের জান্তা সরকারের নিপীড়ন নিয়ে বরাবরই ‘সংযত’ প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটন। এই পরিস্থিতিতে বাইডেনের বিবৃতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে কূটনৈতিক মহল।

এদিকে পবিত্র রমজান উপলক্ষে এক টুইট বার্তায়ও মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।বাইডেন লেখেন, দেশ-বিদেশের মুসলিম সম্প্রদায়ের মানুষদের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করছি আমি ও ফার্স্ট লেডি জিল বাইডেন। পবিত্র রমজানের শুভেচ্ছা।