আজ তারাবিহ কাল রোজা

0
140

গতকাল বুধবার (২২ মার্চ) দেশের কোথাও সন্ধ্যায় হিজরি ১৪৪৪ সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই আজ নয়, কাল থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। আজ রাতে তারাবিহর নামাজ আদায়ের পর ভোরে সাহরি খাবেন দেশের মুসলমানরা। কাল রাখবেন প্রথম রোজা। বুধবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী সন্ধ্যায় বাংলাদেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এতে (আজ বৃহস্পতিবার) পূর্ণ হচ্ছে শাবান মাসের ৩০ দিন। ১৮ এপ্রিল রাতে (রমজানের ২৬তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। ঢাকায় প্রথম দিন সাহরির শেষ সময় রাত ৪টা ৩৯ মিনিট। ইফতারের সময় ৬টা ১৪ মিনিট।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বুধবার চাঁদ দেখা সাপেক্ষে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। সেখানে আজ প্রথম রোজা পালন করছেন মুসলমানরা।