নিত্যপণ্যের দাম কমানোসহ বিভিন্ন দাবিতে মাগুরায় সমাবেশ

0
243

মতিন রহমান, মাগুরা: চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের দাম কমানো, রেশন ব্যবস্থা চালু এবং মাগুরা জেলায় চিকিৎসাক্ষেত্রে নৈরাজ্য দূর করার দাবিতে গণকমিটি মাগুরা জেলার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ মার্চ) দুপুরে চৌরঙ্গী মোড়ে মাগুরা জেলা প্রেসক্লাবের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলা গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু। মাগুরা জেলার সদস্য বাসারুল হায়দার বাচ্চু এসময় বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের মানুষের জীবন আজ দুর্বিষহ। জ্বালানি ও বিদ্যুৎ খাতে দফায় দফায় দাম বৃদ্ধি করছে। ব্যবসায়ীরা রোজার আগেই খাদ্যসহ নিত্যপণ্যের দাম বাড়িয়েছে।

এদিকে সরকারি হাসপাতালে চিকিৎসা অপর্যাপ্ত। ডাক্তার, নার্স, মেডিকেল টেকনিশিয়ানসহ রয়েছে লোকবল সংকট। ওষুধ, টেস্ট, অপারেশনসহ বেশিরভাগ চিকিৎসাসেবা হাসপাতালের বাইরে থেকে নিতে হয়। উপজেলা পর্যায়েও সেভাবে কোন চিকিৎসা সেবা পাওয়া যায় না। কমিউনিটি ক্লিনিক আছে কিন্তু সেখানে কোন ডাক্তার থাকেন না, প্রয়োজনীয় ওষুধ পাওয়া যায় না।

অন্যদিকে ব্যাঙের ছাতার মতো অবৈধ ক্লিনিক গজিয়ে উঠেছে। সরকারি হাসপাতালে চিকিৎসা সেবার অপর্যাপ্ততার কারণে রোগীরা এসব ক্লিনিকে যেতে একভাবে বাধ্য হন এবং অপচিকিৎসার শিকার হন। আর সরকারি হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসা সেবা না থাকায় এই জেলার মানুষের চিকিৎসা ব্যয় অনেক বেশি হয়ে যায় এবং অধিকাংশ দরিদ্র মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হন।

অবিলম্বে সিন্ডিকেটের দৌরাত্ম ভেঙে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ, মজুতদার ও মূল্যবৃদ্ধির জন্য দায়ীদের শাস্তি, রেশনিং ব্যবস্থা চালু করতে হবে এবং মাগুরা জেলায় চিকিৎসা ক্ষেত্রে নৈরাজ্য বন্ধ করে, সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে সমাবেশ থেকে জানানো হয়।