বৃষ্টির কারণে ঢাকার বায়ুর মানে উন্নতি

0
90

বৃষ্টির কারণে ঢাকার বায়ুর মানের বেশ উন্নতি হয়েছে। বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের সূচকে ঢাকার অবস্থান বিশ্বে ২৪তম। যা গত কয়েকদিনের চেয়ে বেশ ভালো। মঙ্গলবার (২১ মার্চ) বেলা ১১টায় দেখা গেছে, তালিকায় ১৯১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পাকিস্তানের করাচি। ১৮৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে চীনের বেইজিং। আর তালিকায় ৯১ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ২৪তম।

এছাড়া তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন। চতুর্থ মেসিডোনিয়ার স্কপজি, পঞ্চম ভারতের দিল্লি, ষষ্ঠ চীনের শিনজিয়াং, সপ্তম থাইল্যান্ডের চিয়াংমাই। প্রথম অবস্থানের পাশাপাশি পাকিস্তানের আরেক শহর লাহোর রয়েছে অষ্টম অবস্থানে। এছাড়া নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ কোরিয়ার ইনচিওন ও কিরগিজস্তানের বিশকেক।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের পয়েন্ট ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় চার স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড এবং অস্ট্রেলিয়ার সিডনি।