সমাবর্তনের সাকিব যেন মায়ের সেই বাধ্য ছেলে

0
136

ক্রিকেট আর বিতর্ক নিয়েই সাকিব আল হাসানের এগিয়ে চলা। ক্রিকেটটা যেমন সামলান দারুণভাবে, মাঠের বাইরের বিতর্কও সামলান নিজস্ব ঢংয়ে। ক্রিকেট তাকে দুহাত ভরে দিয়েছে। এবার সাকিবের পালকে যুক্ত হলো নতুন আরেকটি অর্জন। আজ রোববার (১৯ মার্চ) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ২১তম সমাবর্তনে সাকিব পেয়েছেন গ্র্যাজুয়েশন শেষ করার সার্টিফিকেট।

বেসরকারি বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় শিক্ষা অনুষদের মানবসম্পদ বিভাগের ছাত্র ছিলেন সাকিব। তার হাতে সনদপত্র তুলে দেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

সমাবর্তনের বক্তব্যে সাকিব বলেন, ‘আজ আমার আরেকটি স্বপ্ন পূরণ হয়েছে। ক্রিকেটে আমি অনেককিছুই অর্জন করেছি। তবে পড়াশোনার ক্ষেত্রে সর্বোচ্চ পর্যায়ের সার্টিফিকেট পাওয়া আমার অনেকদিনের স্বপ্ন ছিল। ২০০৯ সালে আমি যখন এখানে শুরু করি, ততদিনে জাতীয় দলে আমার তিনবছর হয়ে গিয়েছিল। তখনও ফোন দিলে মা সবার আগে আমার পড়াশোনার ব্যাপারে খোঁজ নিতো। আমি এআইইউবিকে ও আমার সকল কোর্স টিচারদেরকে ধন্যবাদ দিতে চাই, আমাকে সবসময় সাপোর্ট দেওয়ার জন্য। প্রথম টেস্ট ক্যাপ পাওয়ার সময়ের মতোই অনুভূতি হচ্ছে।’

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে সাকিব বলেন, ‘সবাইকে দেখে ভালো লাগছে। বেশি কিছু বলার নেই। শুধু বলব, আপনারা যখন স্বপ্ন দেখবেন, বড় স্বপ্ন দেখবেন। সততার সঙ্গে কাজ করবেন। সবাই মিলে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব আমরা।’

গায়ে কালো-সবুজ গাউন, মাথায় কালো ক্যাপ, হাতে বাঁধাই করা সার্টিফিকেটে একমুহূর্তের জন্য সাকিব যেন হয়ে উঠেছেন সেই বাধ্য ও সফল ছাত্র, যেমনটা সব মায়েরা চায়। সাকিবের চোখে-মুখে উচ্ছ্বাস দেখে মনে হয়েছে অবশেষে অসাধ্য সাধন করলেন তিনি।