বিমানবন্দর এপিবিএনের ডগ স্কোয়াড পরিচালনায় ৭ নারী

0
133

মনির হোসেন জীবন:বাংলাদেশ অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের মাধ্যমে দেশে প্রথম বারের মতো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে (এয়ারপোর্ট) আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন)’র ৭ নারী সদস্যকে ডগ স্কোয়াডের হ্যান্ডলার হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।এখন থেকে তারা বিমানবন্দর (১৩) আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াডে নিজেদের দায়িত্ব পালন করবেন।

এপিবিএন সূ্ত্র জানিয়েছে, ৬ দিনের প্রশিক্ষণ প্রাপ্ত এই সাত নারী সদস্য (কনস্টেবল) হলেন- নাসিমা, তানজীমা, সুনেত্রা, মরিয়ম আক্তার, নিলুফা, অনামিকা ও ইশরাত ।

তারা বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্য। বিমানবন্দর ১৩-আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াডে নিজেদের দায়িত্ব পালন করবেন এই নারী সদস্যরা।

বৃহস্পতিবার দুপুরে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ব্যারাকে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এই সাত নারী কনস্টেবলের হাতে ডগ হ্যান্ডলার হিসেবে প্রশিক্ষণ শেষ করা সার্টিফিকেট প্রদান করা হয়।

বৃহস্পতিবার বিকেলে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক জিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে, এপিবিএন পুলিশ সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দূতাবাসের সহযোগিতায় এই সাত নারী কনস্টেবলকে ডগ হ্যান্ডলারের ৬ দিনের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন থেকে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনের সময় তারা বিমানবন্দরে চোরাই মামলা বা কিংবা অবৈধ কোনো মালামাল নিয়ে এলে ডগ স্কোয়াডের মাধ্যমে এসব খোঁজে বের করবেন।

বিমানবন্দর এপিবিএন পুলিশ জানিয়েছে, দেশের পুলিশ বাহিনীতে নতুন যুগের সূচনা হলো। এই প্রথম পুলিশের কোনো ডগ স্কোয়াড পেল সাত নারী হ্যান্ডলার। এটি শুধু বাংলাদেশই নয়, দক্ষিণ এশিয়ার কোনো বাহিনীর ডগ স্কোয়াডে এর আগে নারী হ্যান্ডলার ছিল না।

অনুষ্ঠানে বিমানবন্দর (১৩) আর্মড পুলিশ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (অধিনায়ক) ও অতিরিক্ত ডিআইজি তোফায়েল আহম্মদ বলেন, বর্তমানে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন ছাড়াও ডিএমপি ও র‍্যাবের ডগ স্কোয়াড রয়েছে। তবে, বিমানবন্দর (১৩) আর্মড পুলিশ ব্যাটালিয়ন দেশে ইতিহাস সৃষ্টি করে নিজেদের ডগ স্কোয়াডে নারী হ্যান্ডলার গড়ে তুলেছে। সাত নারী পুলিশ সদস্য বেসিক কে-নাইন হ্যান্ডলার কোর্সে অংশ নিয়ে নতুন যুগের সূচনা করেছেন।

তিনি সাংবাদিকদের জানান, আমরা চাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি নিরাপত্তা পরিস্থিতি যেন এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন প্রাথমিক ধাক্কাটা সকলের সহযোগিতায় সামলাতে পারে। আমাদের অনেক সীমাবদ্ধতা থাকবে। তারপরেও সর্বোচ্চ চেষ্টা করব এই ইউনিট যেন ভালোভাবে কাজ করতে পারে।

নারী হ্যান্ডলারদের প্রশিক্ষণের মাধ্যমে এই যাত্রা আমরা শুরু করেছি জানিয়ে যাত্রী সাধারনের উদ্দেশ্য তিনি বলেন, কে-নাইন আমরা আন্তর্জাতিক মানের কে-নাইন করতে চাচ্ছি। নারী হ্যান্ডলারদের প্রশিক্ষণের মাধ্যমে আমরা প্রথমত এই যাত্রা শুরু করেছি। আশা করি নারী হ্যান্ডলারদের দিয়ে আমরা সুন্দরভাবে কে-নাইন পরিচালনা করতে পারব।

নারী হ্যান্ডলার বাংলাদেশ নেই উল্লখ করে তোফায়েল আহম্মদ বলেন, যতটুকু জানি দক্ষিণ এশিয়ার মধ্যে আর কোনো বাহিনীর ডগ স্কোয়াডে নারী হ্যান্ডলার নেই। আমরাই প্রথম মহিলা হ্যান্ডলারদের দিয়ে কে-নাইন পরিচালনা শুরু করেছি। তাদেরকে আগামীতে আরও উন্নত প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান তিনি।

তিনি জানান, চেষ্টা করব যুক্তরাষ্ট্রের দূতাবাসের মাধ্যমে তাদের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণের দেওয়ার। এই সাত মেয়ে স্বেচ্ছায় এসেছেন। তারা ডগ স্কোয়াডের পুরুষ সদস্যদের প্রশিক্ষণ দেখে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হ্যান্ডলার প্রশিক্ষণ নিতে ইচ্ছা প্রকাশ করেন।

এপিবিএন সূত্রে জানা যায়, পুলিশের অপারেশনাল কার্যক্রমকে আরো বেগবান করতে এবং অপারেশনাল টিমকে কারিগরি সহায়তা দিতে পুলিশের কেনাইন ইউনিট (ডগ স্কোয়াড) কাজ করে। বর্তমানে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন ছাড়াও ডিএমপি ও র‌্যাবের ডগ স্কোয়াড রয়েছে। এর পাশাপাশি এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটলিয়নে বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে নারী হ্যান্ডলার হিসেবে গড়ে তোলা হচ্ছে।

সূত্র আরো বলছে, প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন বৃটেন এবং নিউজিল্যান্ডের দুইজন খ্যাতনামা এবং পেশাদার ডগ স্কোয়াড প্রশিক্ষক টনি ব্রাইসন (ইউকে), মেলিন ব্রডউইক (নিউজিল্যান্ড)। ইউএস এম্বাসি ও এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত এই ট্রেনিং নারী পুলিশ সদস্যরা সফলতার সাথে শেষ করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৭ সালে ২ টি ল্যাবরেডর, ২টি জার্মান শেফার্ড ও ৪ টি বেলজিয়ান ম্যালিনয়েস জাতের কুকুর এবং ১৬ জন হ্যান্ডলার নিয়ে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের কেনাইন ইউনিট যাত্রা শুরু করে। শুধু মাত্র বিমানবন্দরের নিরাপত্তা রক্ষায় ডেডিকেটেড এই ডগ স্কোয়াড বিমানবন্দরে আগত যাত্রী, সহযাত্রী এবং তাদের ব্যাগেজ স্ক্রিনিংয়ে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও, ক্যানোপী নিরাপত্তা, পার্কিং এরিয়া এবং আগত যানবাহনে বিস্ফোরক পদার্থের উপস্থিতি সার্চ, ব্যাগেজ বেল্ট এলাকার নিরাপত্তা রক্ষা এবং ভিভিআইপি নিরাপত্তা রক্ষায় কাজ করে যাচ্ছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াড। এই ইউনিটে নারী হ্যান্ডলারদের সংযোজন নিঃসন্দেহে বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করবে।

এদিকে, এয়ারপোর্ট আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক জিয়া জানান, এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াডে ২০২৫ সালের মধ্যে কুকুরের সংখ্যা ৬৬ টি তে উন্নীত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এপিবিএন পুলিশের এ কর্মকর্তা আরও জানান, তৃতীয় টার্মিনালের সম্ভাব্য বিশাল অপারেশনের কথা মাথায় রেখে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে বৃটেন এবং নেদারল্যান্ডস থেকে আরো অন্তত ১৫ টি ডগ এই স্কোয়াডে যুক্ত হবে। বর্তমানে ডগ গুলি এক্সপ্লোসিভ সার্চ এর জন্য প্রশিক্ষন প্রাপ্ত হলেও অচিরেই নারকোটিক্স ডগ, ট্রাকিং ডগ, কারেন্সি স্নিফিং ডগও এই বহরে যুক্ত হবে বলে জানা গেছে।

সমাপনী অনুষ্ঠানে আলোচক বৃন্দরা জানান, এ সকল ট্রেনিং এ কারিগরি ও লজিস্টিক সাপোর্ট দিয়ে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন কে সহায়তা করবে ইউএস এম্বাসি, ঢাকা। একটি পরিপূর্ণ ডগ স্কোয়াড বিমানবন্দরে নাশকতা, মাদক চোরাচাল, স্বর্ণ চোরাচালন, মূদ্রা পাচার রোধে অসামান্য ভুমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

বুূধবার সমাপনী অনুষ্ঠানে তাদের হাতে প্রশিক্ষণ সার্টিফিকেট তুলে দিয়েছেন এয়ারপোর্ট (১৩) আর্মড পুলিশ ব্যাটালিয়নের (অধিনায়ক) তোফায়েল আহম্মদ, কমান্ডিং অফিসার (এ্যাডিশনাল ডিআইজি), হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপটেন মোহাম্মদ কামরুল ইসলাম ও যুক্তরাষ্ট্রের কাউন্টার টেররিজম অ্যাডভাইজার (উপদেষ্টা) ডোনাল ডেনিসনও এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হকসহ বিভিন্ন পর্যায়ের অন্যান্য কর্মকর্তারা ইউএস, এ্যাম্বাসিসহ ঢাকার উর্দ্ধতন কর্মকর্তা বৃন্দ।