জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই: খসরু চৌধুরী

0
182

মনির হোসেন জীবন- দেশের জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক, নিপা গ্রুপ ও কেসি ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং বিজিএমইএর পরিচালক আলহাজ্ব মো. খসরু চৌধুরী সিআইপি।

কারিগরি শিক্ষার উন্নয়নে দেশে এখন দক্ষ জনবল তৈরি হচ্ছে – জানিয়ে বিশিষ্ট শিল্পপতি খসরু চৌধুরী বলেন, কারিগরি শিক্ষায় শিক্ষিত জনবল বিদেশে গিয়ে দেশের ভাবমূর্তি উজ্জল করছে। কারিগরি প্রশিক্ষণ নিয়ে প্রতিবছর বাংলাদেশ থেকে আমরা বিপুল পরিমাণ দক্ষ জনশক্তি বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হচ্ছি। তাই সকলকে কারিগরি শিক্ষার প্রতি এখন থেকে বেশি বেশি গুরুত্ব দিতে সবাইকে আহবান জানিয়েছেন।

আজ সোমবার সকালে রাজধানীর দক্ষিনখানে বীরমুক্তিযোদ্বা এস, এম তোফাজ্জল হোসেন পলিটেকনিক ইন্সটিউট এর নবীন বরণ ও বিদায়ী সংবর্ধা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক খসরু চৌধুরী বলেন, বর্তমান সরকার দেশের প্রায় প্রতিটি জেলা সদর ও উপজেলায় সরকারি-বেসরকারি শত শত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এসব টেকনিকেল ট্রেনিং সেন্টার (টিটিসি) থেকে যেসব শ্রমিক প্রশিক্ষণ নিয়ে বের হয়ে আসছে এদের জন্য দেশে-বিদেশে যথাযথ কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।

তিনি আরও জানান, এমন বাস্তবতায় বিকল্প শ্রমবাজার অনুসন্ধান ও কূটনৈতিক উদ্যোগ নিতে হবে। সম্ভাব্য দেশগুলোতে প্রয়োজনীয় জনশক্তির চাহিদার প্রতি লক্ষ্য রেখে উপযুক্ত কর্মী প্রশিক্ষণ ও জনবল গড়ে তোলার সুপরিকল্পিত পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি উদাত্ব আহবান জানান।

এস, এম তোফাজ্জল হোসেন পলিটেকনিক ইন্সটিউট এর অধ্যক্ষ এ জেড এম আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠানে দক্ষিণখান ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্বা এস, এম তোফাজ্জল হোসেন, উত্তরা আনোয়ারা মডেল ইউনিভার্সিটি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রহিম মোল্লা, এমারত হোসেন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিরীনা আক্তারসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষিকাবৃন্ত, অভিভাবক গন, দক্ষিণখান থানা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্টানের শেষ অংশে মাননীয় প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিকে সম্মাননা ক্রেস্ট প্রধান করা হয়।