জীববিজ্ঞান অলিম্পিয়াডের খুলনা আঞ্চলিক উৎসব সম্পন্ন

0
121

আহছানুল আমীন জর্জ, খুলনা ব্যুরো: বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান উৎসবের খুলনা আঞ্চলিক পর্ব ১১ মার্চ শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয়। খুলনা বিভাগের ১০টি জেলার ৬০৯ জন শিক্ষার্থী এই উৎসবে অংশ নেন। এর মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার টিকিট পেয়েছে ১২০ জন শিক্ষার্থী।

সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে জাতীয় সংগীতের মধ্য দিয়ে উৎসব শুরু হয়। এরপর শুরু হয় এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষা। জুনিয়র ক্যাটাগরিতে (৬ষ্ঠ থেকে অষ্টম) ২৭৭ জন, মাধ্যমিক ক্যাটাগরিতে (নবম ও দশম) ২৪৪ জন এবং উচ্চ মাধ্যমিক ক্যাটাগরিতে (একাদশ ও দ্বাদশ) ৮৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। সেখানে প্রশ্ন-উত্তর পর্বে শিক্ষার্থীরা খুঁজে নেয় অন্যরকম আনন্দ।

শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. কাজী মো. দিদারুল ইসলাম, অধ্যাপক ড. মো. ইমদাদুল ইসলাম, অধ্যাপক ড. আসিফ আহমেদ ও অধ্যাপক ড. আমিনুল ইসলাম।

পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুস। সভাপতিত্ব করেন জীববিজ্ঞান অম্পিয়াড খুলনা অঞ্চলের সভাপতি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এস এম মাহবুবুর রহমান। এ সময় খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও জীববিজ্ঞান অম্পিয়াডের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মো. মোর্শেদুল ইসলাম ও সমকালের খুলনা ব্যুরো প্রধান মামুন রেজা উপস্থিত ছিলেন।

জীববিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ৬ জন। এর মধ্যে ক্যাটাগরি চ্যাম্পিয়ন হয়েছেন খুলনা করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সায়মা রহমান। অন্য ৫ চ্যাম্পিয়ন হলেন খুলনা জিলা স্কুলের খান রাফিউল ইসলাম লিয়ান, খুলনা করোনেশন বালিকা বিদ্যালয়ের জান্নাতুল ফেরদৌসী উশী, যশোর পুলিশ লাইন্স স্কুলের মুরসালিন রহমান ও আবু বিন জায়েদ উচ্ছাস এবং খুলনা জিলা স্কুলের অয়ন রায়।

মাধ্যমিক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ৮ জন। এর মধ্যে ক্যাটাগরি চ্যাম্পিয়ন ঝিনাইদহ কেসি কলেজের এ বি এম আজাদি মুজাহিদ। অন্য ৭ চ্যাম্পিয়ন হলেন কলোরোয়া জিকেএমকে পাইলট উচ্চ বিদ্যালয়ের টিউলিপ সরকার পিউ, আকিজ কলেজজিয়েট স্কুলের অরিদ্র দত্ত অর্ক, খুলনার ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সামিরা তাসনিম, যশোর পুলিশ লাইন্স স্কুলের মিসকাত ই মাহফুজ মিয়াদ ও জেরিন তাসনিম একা, খুলনা জিলা স্কুলের আরাফাত হাসান এবং আবদুস সামাদ মেমোরিয়াল একাডেমির তাহমিদ ফয়েজ তানিম।

উচ্চ মাধ্যমিক ক্যাটাগরিতে ৩ জন চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে ক্যাটাগরি চ্যাম্পিয়ন যশোর এম এম কলেজের পারভেজ রাওসান সরদার। অন্য দুই চ্যাম্পিয়ন হলেন আকিজ কলেজিয়েট স্কুলের সুমাইয়া জাহাঙ্গীর মৌমিতা ও যশোর এম এম কলেজের সাদমান সাকিব।

বিজয়ীদের হাতে মেডেল ও সার্টিফিকেট তুলে দেন অতিথিরা। অনুষ্ঠানে পরিচালনা করেন জীববিজ্ঞান অলিম্পিয়াড খুলনা অঞ্চলের সাধারণ সম্পাদক আরিফা আফরোজ রিমি ও যুগ্ম সম্পাদক রিমন আলী।