রাঙ্গাবালীতে ব্যতিক্রম নৌকা র‌্যালী

0
960

এম এ ইউসুফ আলী,রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: বুড়াগৌরাঙ্গ নদীতে নৌকার বহর। একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুঁটছে একসঙ্গে। বাজছে ঢাক আর ঢোলও।

বৃহস্পতিবার পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউয়িনের ওই নদীতে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির অর্থায়নে এবং জাগোনারী সংস্থার বাস্তবায়নে ( ISEAWACC ) প্রকল্পের আয়োজনে এভাবেই নৌকা নিয়ে র‌্যালী করেছে নারীরা।

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরাসন’ শ্লোগানে বিকেল ৪ টায় নদীটির চরমোন্তাজ মান্তা পল্লী এলাকা থেকে এ নৌ-র‌্যালী শুরু হয়। আর শেষ হয় চরআন্ডা এলাকা গিয়ে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত ব্যতিক্রমী এ আয়োজনে অন্তত ২৫টি নৌকা ও অর্ধশতাধিক নারী-পুরুষ অংশ নেয়। তবে প্রত্যেকটি নৌকাতেই চালক (মাঝি) ছিলেন নারী।

আয়োজনে অংশ নেয়া নৌকার ছাইনিতে সংবলিত ছিল নারী অধিকার আদায়ের নানা শ্লোগানের ব্যানার। এসব শ্লোগানের মধ্যে উল্লেখযোগ্য ছিল গ্রামীণ নারীকে ক্ষমতায়ন করি, ক্ষুধা-দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ি’, ‘এই হোক অঙ্গীকার, নারী নির্যাতন নয় আর’, ‘নারীর ক্ষমতায়ন, মানবতার উন্নয়ন’, ‘সম-অধিকার ও সম-সুযোগের নীতি, নিশ্চিত করবে জাতীর অগ্রগতি’ ও ‘আমরা নারী, আমরা পারি’ ।

নৌ-র‌্যালী শেষে আয়োজনে অংশ নেয়া নৌকাগুলোর মধ্যে প্রতিযোগীতা হয় এবং পুরষ্কার বিতরণ করা হয়।
এ আয়োজন দেখতে উৎসুক জনতা ভিড় করে।