প্রবল ঝড়ে যুক্তরাষ্ট্রে ১০ জনের মৃত্যু

0
126

প্রবল ঝড় এবং ভারী বৃষ্টিপাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় পাঁচ অঙ্গরাজ্যে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। সংবাদমাধ্যমগুলো বলছে, ঝড়ের আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে এসব রাজ্যের বিদ্যুৎব্যবস্থা।

শুধু কেনটাকি ও টেনেসিতেই সাড়ে ৬ লাখ বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। সব মিলিয়ে ১০ লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎহীন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার সিরিজ ঝড়ে পাঁচ রাজ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুক্রবার কেনটাকিতে চার জন, আলাবামায় তিন জন, টেনেসিতে এক ও আরকানসাস অঙ্গরাজ্যে এক জনের মৃত্যু হয়েছে।

কেনটাকির গভর্নর অ্যান্ডি বেশেয়ার জানিয়েছেন, বন্যা, টর্নেডো এবং অন্য প্রাকৃতিক দুর্যোগের কারণে আমরা বেশ কয়েক জন মানুষকে হারিয়েছি।

আরকানসাসের স্কট কাউন্টি শেরিফের দপ্তর জানিয়েছে, ডুবে যাওয়া রাস্তায় গাড়ি চালানোর সময় বন্যার পানির তোড়ে নদীতে ভেসে গিয়ে এক ব্যক্তি মারা গেছেন।

মিসিসিপির গভর্নর টেট রিভস জানিয়েছেন, রাতের বেলায় প্রবল বাতাসে এক জনের মৃত্যু হয়েছে।

ঝড় ও টর্নেডোর কারণে টেক্সাস, লুইজিয়ানা এবং আলাবামায় বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে। বিঘ্নিত হচ্ছে বিমান চলাচলও।

দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস বলেছে, ঝড়টি উত্তর দিকে অগ্রসর হচ্ছে। নিউইয়র্ক এবং নিউ ইংল্যান্ডের কিছু অংশে এক ফুটের মতো তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে।