নোবেল জয়ী মানবাধিকারকর্মী বিয়ালিয়াৎস্কির ১০ বছরের সাজা

0
108

২০২২ সালে যৌথভাবে শান্তিতে নোবেল জিতেছিলেন বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি। জেলে থেকেই বিশ্বের সম্মানজনক পুরস্কারটি পেয়েছিলেন তিনি। তবে, এবার সরকার বিরোধী বিক্ষোভে অর্থায়নের জন্য বিয়ালিয়াৎস্কিকে ১০ বছরের সাজা দিয়েছেন বেলারুশের একটি আদালত। এ ছাড়া আরও তিনজনকে বিভিন্ন মেয়াদে সাজা শোনান আদালত।

আজ শুক্রবার (৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, নোবেল জয়ী বিয়ালিয়াৎস্কি বাদে বাকিরা তারই প্রতিষ্ঠিত ভিয়াসনা হিউম্যান রাইটস সেন্টারের ঊর্ধ্বতন কর্মকর্তা।

ভিয়াসনা শব্দের অর্থ বসন্ত। সংগঠন হিসেবে ভিয়াসনা হিউম্যান রাইটস সেন্টার মূলত কারাবন্দি বিক্ষোভকারী ও তাদের পরিবারগুলোকে বিভিন্নভাবে সহায়তা করত। একইসঙ্গে রাজনৈতিক বন্দিদের ওপর নির্যাতন-নিপীড়ন নথিভুক্ত করাও ছিল এর অন্যতম কাজ।

২০২০ সালে বেলারুশে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ফের ক্ষমতায় আসেন ১৯৯৫ সাল থেকে দেশটিতে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। ইউরোপের শেষ স্বৈরশাসক বলেও পরিচিতি রয়েছে তাঁর।

নির্বাচনে কারচুপির অভিযোগে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়। এরপরেই বিয়ালিয়াৎস্কিসহ ওই চারজনকে গ্রেপ্তার করা হয়।

রাজনৈতিক বন্দিদের মামলা লড়তে অর্থ দিয়ে সহায়তা করার অভিযোগ আনা হয় নোবেল জয়ীসহ তার সহকর্মীদের বিরুদ্ধে।

এদিকে, বেলারুশ আদালতের এ রায়কে উদ্দেশেপ্রণোদিত বলছে মানবাধিকার গোষ্ঠীগুলো। এমনকি, লুকাশেঙ্কোর বিরোধীরা রায়ের সমালোচনা করছেন। বেলারুশের নির্বাসিত বিরোধী নেতা সভিয়াতলানা সিখানৌস্কায়া এই রায়কে ভয়াবহ বলে অভিহিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় সিখানৌস্কায়া বলেন, ‘এই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে এবং তাদের মুক্ত করতে আমাদের অবশ্যই সবকিছু করতে হবে।’