শ্রীনগরে একই জমিতে আলুর সাথি ফসল আখ

0
108

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে একই জমিতে আলুর সাথি ফসল হিসেবে আখের আবাদ হচ্ছে। কিছুদিন পরেই জমিতে আলু উত্তোলন শুরু হবে। গেলো দুই বছর ধরে বিভিন্ন কারণেই আলু চাষে লোকসানের মুখ দেখছেন কৃষক।

তারপরও এবার লোকসান কিছুটা কাটিয়ে উঠতে আলুর চাষের পাশাপাশি একই জমিতে আখের চারা রোপণ করেছেন তারা। এরই মধ্যে জমিতে আখের চারা বড় হতে লাগছে। আলু উত্তোলনের পরেই আখের পরিচর্যা শুরু করবেন তারা। এ অ লে আলুর সাথি ফসল আখ চাষে মানুষের আগ্রহ বাড়ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে বীরতারা, আটপাড়া, কুকুটিয়া, তন্তর ও ষোলঘর ইউনিয়নের খৈয়াগাঁও এবং পূর্ব দেউলভোগ এলাকায়র কিছু জমিতে আলু চাষ করা হচ্ছে। এক সময় আলু উঠানোর পর এসব জমিতে আমন ধান ও পাটের আবাদ করা হলেও এখন তা প্রায়ই বিলুপ্তির দিকে। তবে বীরতারা ও আটপাড়া এলাকায় অধিকাংশ জমিতে এখন আলুর পাশাপাশি আখের চাষ হচ্ছে। আখ লাভজনক হওয়ায় স্থানীয়রা এ চাষে উৎসাহী হচ্ছে। উপজেলার এবার ২ হাজার ৩শ’ হেক্টার জমিতে আলু চাষ হয়েছে। এর মধ্যে প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে আলুর সঙ্গে আখ চাষের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে।

স্থানীয়রা জানায়, নি¤œা ল হওয়ায় বছরের জৈষ্ঠ-বৈশাখ মাসেই ফসলি জমিতে জোয়ারের পানি ঢুকে পড়ে। তাই আলু চাষ শেষে এসব জমিতে অন্যান্য ফসস চাষাবাদে তেমন কোন সুবিধা আসে আসে না। বেশীর ভাগ এক ফসলি জমি বর্ষার পানিতে ডুবে প্রতিত থাকে। এ জন্য অনেকেই জমিতে আলুর সঙ্গে আখ চাষ শুরু করেছেন। এতে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা আখে লাভের স্বপ্ন দেখছেন।

আটপাড়া এলাকার দিপু ও স্বপন জানান, গেলো দুই বছরে আলুতে লোকসান হয়েছে। এবার আলুতে ভাগ্যে কি লেখা আছে এখনও বলা যাচ্ছে না। তাই কিছু জমিতে আলুর সঙ্গে আখের চারা রোপণ করেছি। জমিতে এসব চারা আখের ছোপে পরিণত হচ্ছে। ১০/১২ দিন পরেই ক্ষেতের আলু তোলা শুরু করবেন তারা।

বীরতারা এলাকার জাহাঙ্গীর, হাসান, জয়নাল শেখ, আমিনুলসহ স্থানীয় কৃষকরা বলেন, এ বছর বৃষ্টির দেখা পাননি। এতে শেষমূহুর্তে আলু জমির পরিচর্ষায় পানি সেচ করে নিচ্ছেন। জমিতে আলু উঠানোর পর আখের যতœ নিবেন তারা।

উপজেলা কৃষি অফিসার শান্তনা রানী জানান, বীরতারা ও আটপাড়ায় স্থানীয়রা আলুর সাথি ফসল হিসেবে আখ চাষে আগ্রহী হয়ে উঠেছেন। আখ চাষে সরকারিভাবে কোন সাহায্য সহযোগীতা আসে না। তবে আখের রোগ-বালাই দমন ও অধিক ফলনের লক্ষ্যে কৃষকদের সার্বিক পরামর্শ দেওয়া হয়।