মানবতা বিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত পলাতক আসামী খিলগাঁও থেকে গ্রেফতার

0
106

মনির হোসেন জীবন: মানবতা বিরোধী অপরাধে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এবং পলাতক যুদ্ধাপরাধী এক আসামীকে রাজধানীর খিলগাঁও থেকে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতারকৃতের নাম মো: ফখরুজ্জামান (৬৬)। সে ময়মনসিংহ জেলার কোতয়ালী থানার ৩-ক/১, কলেজ রোডের মৃত আব্দুল ওয়াহেদ এর পুত্র।

গোপন সংবাদের ভিত্তিতে গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১০ টার দিকে এটিইউ’র একটি চৌকস দল খিলগাঁও থানার দক্ষিণ গোড়ান এলাকায় একটি বিশেষ অভিযান চালিয়ে মানবতা বিরোধী অপরাধে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী মো: ফখরুজ্জামানকে গ্রেফতার করতে সক্ষম হয়।

আজ দুপুরে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)র পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

এটিইউ পুলিশের এসপি মোহাম্মদ আসলাম খান জানান, গ্রেফতারকৃত যুদ্ধাপরাধী মো: ফখরুজ্জামান গ্রেফতার এড়ানে নানা ধরনের কৌশলে অবলম্বন করতেন। তার বিরুদ্ধে ত্রিশালের কালির বাজার ও কানিহারী এলাকায় শতাধিক গণহত্যা, কয়েক কোটি টাকার সম্পদ লুণ্ঠন, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

এটিইউ পুলিশের এ কর্মকর্তা জানান, ২০১৫ সালের ১৯ মে ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের ন্ত্রী রহিমা খাতুন ময়মনসিংহের ১ নম্বর আমলি আদালতে ১৯৭১ সালের ২১ এপ্রিল মুক্তিযুদ্ধ চলাকালে তৎকালীন শান্তিকমিটির ময়মনসিংহ শহর শাখার আহ্বায়ক এম এ হান্নানের নির্দেশে পাক হানাদার বাহিনী এবং তাদের দোসররা ত্রিশালের কালির বাজার ও কানিহারী এলাকায় শতাধিক গণহত্যা, কয়েক কোটি টাকার সম্পদ লুণ্ঠন, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযোগ এনে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য এম এ হান্নান, তার ছেলে ও মো: ফখরুজ্জামানের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বিচারক মামলার এজাহারটি গ্রহণ করে সেটি ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে পাঠানোর আদেশ দেন।

এটিইউ সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১০ অক্টোবর ট্রাইবুনাল আসামিদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল বাংলাদেশ-১, মিস কেস এবং ২০১৫ সালের ১০ অক্টোবর ট্রাইবুনাল আসামিদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুনাল) আইন ১৯৭৩ সালে পরোয়ানা জারি করলে হান্নানকে গুলশানের বাড়ি এবং ছেলে রফিক সাজ্জাদকে গুলশান এলাকায় তার অফিস থেকে গ্রেফতার করা হয়।

সূত্র আরও জানান, এ মামলায় অপর আসামী মো: ফখরুজ্জামান ও ছাব্বির পলাতক ছিল। ২০১৬ সালের ১১ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের তদন্ত সংস্হা আসামিদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন ট্রাইবুনালের প্রসিকিউশন শাখায় দাখিল করেন।

এটিইউ পুলিশ বলছে, ২০১৮ সালের ৪ নভেম্বর মো. হরমুজ আলী, মো. আব্দুস সাত্তার, খন্দকার গোলাম রাব্বানী, খন্দকার গোলাম সাব্বির আহমেদ ও মো: ফখরুজ্জামানসহ আটজনের বিরুদ্ধে ট্রাইবুনাল অভিযোগ গঠন করেন। তার মধ্যে আসামী জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য এম এ হান্নান, তার ছেলে রফিক সাজ্জাত ও মিজানুর রহমান মিন্টু মৃত্যুবরণ করেছেন।

মোহাম্মদ আসলাম খান জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে তিন সদস্যের বেঞ্চ গত ২০ ফেব্রুয়ারি ২০২৩ ময়মনসিংহের গোলকীবাড়ী বাইলেনের প্রখ্যাত ভাস্কর আব্দুর রশিদকে অপহরণের পর জিপ গাড়ির পেছনে রশি দিয়ে বেঁধে টেনে হিঁছড়ে নির্মমভাবে হত্যা ও লাশ গুমের অপরাধে মো: ফখরুজ্জমানকে যাবজ্জীবন কারাদণ্ড ও ভিন্ন ভিন্ন অপরাধে অন্যান্য আসামীদের যাবজ্জীবন কারাদণ্ড সাজা প্রদান করেন।

গ্রেফতারকৃত যুদ্ধাপরাধী মো: ফখরুজ্জামান’কে ময়মনসিংহ এর কোতয়ালি মডেল থানার নিকট হস্তান্তর করা হয়েছে। স্হানীয় থানা পুলিশ এব্যাপারে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান এটিইউ পুলিশের এ কর্মকর্তা।
######