কানাডার মন্ট্রিয়ল শহরে বাংলাদেশ কমিউনিটিতে নাটক নিয়ে তোলপাড়

0
546

জান্নাত ইসলাম তুষ্টি ও বাকি বিল্লাহ বকুল অভিনীত কয়েকটি স্বল্প দৈর্ঘ্য প্রতিবাদী নাটক নিয়ে তোলপাড় শুরু হয়েছে মন্ট্রিয়ল শহরে বাঙালিদের কফির আড্ডায়। আড্ডায় পক্ষে এবং বিপক্ষে আলোচনা ও সমালোচনা হচ্ছে।

মন্ট্রিয়ল শহরে বাংলাদেশ কমিউনিটির সমসাময়িক ঘটনা নিয়ে কেউ কখনও এভাবে নাটকের মাধ্যমে প্রতিবাদ করেনি। সম্পূর্ণ নতুন আঙ্গিকে সামাজিক ভন্ডামির বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে ।

ইম্প্রুভাইস থিয়েটার নামের ব্যানারে নাটকগুলো ফেসবুকে জান্নাত ইসলাম তুষ্টি ও বাকি বিল্লাহ বকুল এর টাইম লাইনে প্রচার হচ্ছে।

যুদ্ধ, অগ্নি কন্যা, মা, পরচর্চা, বেহায়া, আমাদের শহীদ মিনার, রক্ষিতা ও বেহায়া পর্ব-২ প্রচারিত হয়েছে জান্নাত ইসলাম তুষ্টি ও বাকি বিল্লাহ বকুল এর টাইম লাইনে।

বাকি বিল্লাহ বকুল বলেন “নাটক হোক জীবন যুদ্ধের হাতিয়ার, নাটক হোক জীবনের প্রকাশিত সত্য” এই শ্লোগানে বলিয়ান হয়ে আশির দশকে পদাতিক নাট্য সংসদে নাট্য চর্চা শুরু করি।

সামরিক শাসনের বিরুদ্ধে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে নাটকে সোচ্চার ছিলাম। পদাতিকের নাটকে মঞ্চ কাঁপিয়েছি, প্রবাসে এসে দেশের মতো মঞ্চ কাঁপাতে পারিনি। তুষ্টির সাথে দেখা হওয়ার পর তার কথা বলার স্টাইল দেখেই বুঝেছিলাম তার সাথে নাটক করা সম্ভব হবে। ছোটকাল থেকেই তুষ্টি কানাডায়, কানাডাতেই তার লেখাপড়া, মেডিকেলের স্টুডেন্ট।

ছোট বয়সে কানাডায় এসেও বাংলাদেশের কৃষ্টি কালচার সংস্কৃতির চর্চা করে চলেছে। তুষ্টি একজন নৃত্য শিল্পী। ফোবানার মতো বড় ইভেন্টের মঞ্চে নৃত্য পরিবেশন করেছে। নাটকের বিষয় নির্ধারণ করে আমরা ইম্প্রুভাইস থিয়েটার তৈরি করে সফল হয়েছি।

জান্নাত ইসলাম তুষ্টি বলেন, বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়লে আমি মূলত নৃত্য পরিবেশন করতাম,
বকুল ভাইয়ের সাথে পরিচয় হয়েছে প্রতিবাদী সহযোদ্ধা হিসেবে। কানাডার মতো সভ্য দেশে এসে কিছু বাংলাদেশী আমাদের কমিউনিটির পরিবেশকে কলুষিত করে ফেলেছে। সভ্যতা, মানবতা যখন ধুলোয় লুটিয়ে পড়ে, দেয়ালে পিঠ ঠেকে যায় তখন গা ঝাড়া দিয়ে উঠতেই হয়, প্রতিবাদ করতেই।

নাটক সমাজ পরিবর্তনের হাতিয়ার, নাটকের মাধ্যমেই সেই প্রতিবাদ করছি। আমাদের অভিনীত নাটকগুলো দর্শকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে, নাটকের viewers দিন দিন বেড়েই যাচ্ছে। স্বল্প দৈর্ঘ্য এই নাটকের দর্শক এখন পনের থেকে বিশ হাজারের মধ্যে। দর্শকের চাহিদা বাড়ছে সেই সাথে আমাদের নতুন নাটক তৈরীর চাপ সৃষ্টি হচ্ছে।