অনেকেই নিজের মাতৃভাষায় কথা বলতে লজ্জা পান : চঞ্চল

0
145

বাংলা ভাষা বাঙালির গর্ব, বাঙালির প্রাণ। নিজের মাতৃভাষায় কথা বলার মতো শান্তি আর আত্মতৃপ্তি, আর কোনো ভাষায় পাওয়া যায় না। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারিতে বহু শহীদদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে এই বাংলা ভাষা। সেই স্মৃতি আজও নিজের মধ্যে লালন করে চলেছেন বাঙালিরা।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেই স্মৃতি চারণে কথা বলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

অভিনেতা বলেন, ২১ ফেব্রুয়ারি বাঙালির জন্য কতটা গুরুত্বপূর্ণ, সেটা যদি ৭১ বছর পরে এসে নতুন করে বোঝাতে হয়, তাহলে এর থেকে বড় ব্যর্থতা আর কিছুই হতে পারে না আমাদের জন্য। নিজের মাতৃভাষাকে ছোট করা মানে, নিজের মাকেই ছোট করা। আর এতবছর পর বাঙালিদের নতুন করে সেটা বোঝাতে হয়, তাহলে সেই শহীদদের আত্মত্যাগ মিথ্যায় পরিণত হয়ে যায়।

চঞ্চল আরও বলেন, আজকাল অনেকেই অনেকেই নিজের মাতৃভাষায় কথা বলতে লজ্জা পান। সেটা সত্যিই বাঙালির জন্য হাস্যকর। বিশ্বে এমন অনেক দেশ রয়েছে, নিজের ভাষা ছাড়া ইংরেজিতে কথাই বলতে চান না। তারা তো কখনও নিজেদের ভাষা নিয়ে লজ্জা পান না! তাহলে আমরা কেন আমাদের ভাষা নিয়ে কথা বলতে লজ্জা পাই?

ভবানীপ্রসাদ মজুমদারের একটি কবিতার লাইন মনে করে চঞ্চল বলেন, ‘জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসে না। এমন কথা শোনার পর সত্যিই হাসি পায়।

এটা আসলে সঠিক শিক্ষার অভাব। এমন অনেক পরিবার আছেন, যারা তাদের সন্তানকে বাংলা থেকে ইংরেজি বললেই বেশি গর্ব করেন। আসলে কীভাবে নিজের সন্তানকে বড় করবেন, শেখাবেন, তা পুরোপুরি পরিবারের ওপর নির্ভর করে পরিবারের শিক্ষাতেই আমরা নিজের মা, মায়ের ভাষাকে বলতে শিখি, ভালোবাসতে শিখি।

তাই মাতৃভাষার প্রতি নিজেকেও শ্রদ্ধাশীল হতে হবে, সন্তানের মধ্যে এই মূল্যবোধ তৈরি করতে হবে। আমরা সেটা করতে পারিনা বলেই নিজের ভাষায় কথা বলতে লজ্জা পাই। পরিবার যদি ছোট থেকেই সন্তনদের মধ্যে ভাষার প্রতি শ্রদ্ধাশীলতা ও ভালোবাসার জায়গাটা পরিপূর্ণভাবে আয়ত্ত করতে পারি, তাহলে ধীরে ধীরে আমাদের এই সংকোচবোধটা আর থাকবেনা।