ধামরাই উপজেলার শিব মন্দিরে ৩ দিনব্যাপী শিবরাত্রি ব্রত উৎসব উদযাপন

0
229

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাই উপজেলা অঙ্গণের শ্রীশ্রী শিব মন্দির পরিচালনা কমিটির আয়োজনে প্রতিবছরের ন্যায় এবারও ৩দিনব্যাপী বাৎসরিক শ্রীশ্রী শিব চতুর্দশী উৎসব -২০২৩ হাজার হাজার উপবাসী ভক্তবৃন্দের উপস্থিতিতে উদযাপিত হচ্ছে।

এবার শিবরাত্রি ব্রত দুইদিন হওয়ার কারণে ভক্তবৃন্দরা কেউ ১৮ ফেব্রুয়ারি,আবার কেউ ১৯শে ফেব্রুয়ারি পালন করেছে। পারনও দুই দিন পালন করবে।

সনাতনী শাস্ত্রে সকল ব্রতের মধ্যে সর্বশ্রেষ্ঠ হল মহা শিব রাত্রির ব্রত। ভক্তদের মহাশিব রাত্রির ব্রত পালনের নিয়ম ও মন্ত্র জানা অত্যন্ত জরুরী। মহা শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। অজ্ঞতা ও অন্ধকার দূর করে ভক্তদের আলোর পথে নিয়ে আসে এই মহাশিব রাত্রি। শিব পুরাণ অনুসারে ভগবান শিব এই মহা শিব রাত্রির দিনই মহা তান্ডব নৃত‍্য করেছিলেন। এই শিব রাত্রির দিনই শিব ও পার্বতীর বিবাহ হয়েছিল। আবার এই দিনই শিব লিঙ্গ রুপে প্রকাশ পায়। শিব রাত্রির ব্রতের দিন ভক্তরা উপবাস করে সূর্যাস্তের পর চার প্রহর শিব লিঙ্গে দুধ, দই, ঘৃত, মধু ও গঙ্গাজল ইত্যাদি অর্পন করে বেলপাতা, নীলকন্ঠ, ধুতুরা, আকন্দ, অপরাজিতা প্রভৃতি ফুল দিয়ে পূজো করে “ওঁ নমঃ শিবায়” মহামন্ত্র জপ করে ব্রত পালন করে।

বিভিন্ন পুরানমতে শিব রাত্রির ব্রত পালনের নিয়মগুলো হলঃ

একঃ ব্রত পালনের আগের দিন একবেলা আহারের বিধান রয়েছে শাস্ত্রে। তবে খেয়াল রাখবেন আপনার খাবারের তালিকায় যেন অপাচ‍্য খাবার না থাকে।

দুইঃ শিব রাত্রির দিন সকালে উঠেই স্নান সেরে নেবেন। স্নানের সময় স্নানের জলে অবশ‍্যই কালো তিল কিছুটা পরিমান দিয়ে স্নান করবেন। যদি গঙ্গা স্নান করা যায় তাহলে খুব ভাল হয়।

তিনঃ স্নান করার পরে ভক্তদের সম্পূর্ণ নিষ্ঠার সঙ্গে পূর্ণ দিনের উপবাস পালনের জন্য এবং পরের দিন উপবাস ভঙ্গ করার জন্য সংকল্প গ্রহণ করবেন । সংকল্পের সময় ভক্তরা উপবাসের পুরো সময় জুড়ে আত্মনিয়ন্ত্রণের জন্য অঙ্গীকার করেন এবং মহাদেবের কাছে আশির্বাদ চান।

চারঃ যারা এই দিন ব্রত রাখছেন তারা উপবাসের সময় সব ধরনের খাবার থেকে বিরত থাকবেন। এমনকি এই সময় জলও খাওয়া উচিৎ নয়। যদিও যারা এই কঠোর নিয়ম উপবাসের নিয়ম পালনে অপারক তারা দিনের বেলা সূর্যস্তের আগে ফল ও দুধ খেতে পারেন। কিন্তু সূর্যাস্তের পর পূর্ণ রুপে উপবাস আপনাকে করতে হবে।

পাঁচঃ সন্ধ্যায় ভক্তকে আবার স্নান সেরে নেওয়া উচিত।

ছয়ঃ আপনি যদি কোন মন্দিরে গিয়ে জল প্রদান করেন তাহলে খুব ভাল হয় তবে মন্দিরে যাওয়া যদি সম্ভব না হয় তাহলে বাড়িতেই কোন শিব লিঙ্গ প্রতিষ্টা করে আপনি শিব রাত্রির ব্রত পালন করতে পারেন।

সাতঃঅবশ‍্যই সূর্যাস্ত গেলে রাতে শিবপূজা করতে হবে। শিবরাত্রির পূজা রাতে চারবার করতে হয়। তবে চারবার যারা করবেন না তারা একবারও করতে পারেন। চারবার শিব পূজা করার জন্য চারটি প্রহরে করতে হয়। যে সমস্ত ভক্তরা এক প্রহরে পূজা করতে চান তাদের মধ্যরাতে পুজো করা উচিত।

আটঃ চারটি প্রহরে বিভিন্ন প্রকার বিশেষ উপকরণ দিয়ে শিব লিঙ্গের অভিষেক করতে হবে। সাধারণত দুধ, গোলাপ জল, চন্দন, দই, মধু, ঘি, চিনি এবং জল অভিষেকের জন্য ব্যবহৃত হয়। যে সমস্ত ভক্তরা চারটি প্রহর পূজা করবেন, তাদেরকে অন্যান্য উপকরণ ছাড়াও প্রথম প্রহরে দুধ দিয়ে অভিষেক করবেন,দ্বিতীয় প্রহরে দই দিয়ে অভিষেক করবেন, তৃতীয় প্রহরে ঘি দিয়ে এবং চতুর্থ প্রহরে মধু দ্বারা অভিষেক করতে হবে। অভিষেকের পর শিব লিঙ্গে বেল পাতা অর্পণ করতে হবে। শিবের পূজার বেলপাতার প্রতিটি যৌগিক পত্রের নিচে বৃন্ত বা বোঁটার কাছের একটু মোটা অংশ অবশ্যই ভেঙ্গে বাদ দিয়ে তবে সেই বেলপাতা অর্পণ করা উচিত এবং বেলপাতার মসৃণ অংশ শিব লিঙ্গে অর্পন করবেন।

নয়ঃ এরপরে শিব লিঙ্গে চন্দন বা কুমকুম প্রয়োগ করতে হবে এবং প্রদীপ এবং ধূপ জ্বালাতে হয়। এরপরে শিব লিঙ্গে বিভূতি অর্থাৎ ভস্ম অর্পণ করতে হবে।

দশঃ ভক্তদের পরের দিন স্নান করে শিব রাত্রির উপবাস ভাঙতে হবে। ভক্তদের সূর্যোদয়ের মধ্যে এবং চতুর্দশী তিথি শেষ হওয়ার আগে উপবাস ভঙ্গ করা উচিত।

মহা শিব রাত্রির চার প্রহরের পুজোর মন্ত্র ও নিয়ম :

প্রথম প্রহরের পুজোর মন্ত্র : প্রথম প্রহরে দুধ দিয়ে স্নান করাতে হয়।

মন্ত্র- ইদং স্নানীয়দুগ্ধং ওঁ হৌঁ ঈশানায় নমঃ।

দ্বিতীয় প্রহরের পুজোর মন্ত্র : দ্বিতীয় প্রহরে দই দিয়ে স্নান করানোর নিয়ম।

মন্ত্র- ইদং স্নানীয়ং দধি ওঁ হৌঁ অঘোরায় নমঃ।

তৃতীয় প্রহরের পুজোর মন্ত্র : তৃতীয় প্রহরে ঘি দিয়ে স্নান করাতে হয়।

মন্ত্র- ইদং স্নানীয়ং ঘৃতং ওঁ হৌঁ বামদেবায় নমঃ।

চতুর্থ প্রহরের পুজোর মন্ত্র : চতুর্থ প্রহরে মধু দিয়ে শিবকে স্নান করাতে হয়।

মন্ত্র- ইদং স্নানীয়ং মধু হৌঁ সদ্যোজাতায় নমঃ।

শিব রাত্রির পুজোর মূল মন্ত্র : ওঁ নমঃ শিবায় ।।

মহাশিব রাত্রির ব্রত পালনের নিয়ম ও মন্ত্র জানবার সময় আপনাদের একটি বিষয় অবশ্যই জানা প্রয়োজন তা হল মহাদেবকে প্রসন্ন করতে হলে সবার আগে প্রয়োজন ভক্তি। ভোলেনাথ খুব অল্পতেই তুষ্ট হন। তাই পূর্ণ ভক্তি ও বিশ্বাস রেখে তারপরই এই শিব রাত্রির ব্রত পালন করতে হয়। এগুলো মেনেই ভক্তবৃন্দরা শিব চতুর্দশী ব্রত পালন করেছে।

ধামরাই উপজেলা অঙ্গনের শ্রীশ্রী শিব মন্দির কমিটির সাধারণ সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল বলেন মঙ্গলময় শিবের ভক্তরা এবার দুইদিন ব্রত পালন করছে।

প্রতিবারের মতো এবারো কমিটির পক্ষ থেকে দুইদিনই পারণের প্রসাদ বিতরন হচ্ছে । পারণের প্রসাদ বিনামূল্যে বিতরণ করা হয়।উল্লেখ্য- বিতরন প্রক্রিয়ায় শৃঙ্খলা বজায় রাখার কারণে নামমাত্র প্রনামী নিয়ে উপবাসী ভক্তদের মাঝে পারনের প্রসাদ বিতরন কর্মকান্ড সোমবার পর্যন্ত চলবে।