মাগুরায় স্কুল কমিটির সভাপতির হাতে মারধরের স্বীকার শিক্ষক ও শিক্ষার্থীরা

0
137

মতিন রহমান, মাগুরা: মাগুরা জেলার মহম্মদপুরের রাড়িখালী মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস ছালামের হাতে মারধর থেকে রেহাই পায়নি শিক্ষক ও শিক্ষার্থীরা। গেলো বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) স্কুল থেকে ঝিনাইদহের একটি পার্কে শিক্ষাসফর হিসেবে (পিকনিকে) যায় শিক্ষক শিক্ষার্থী সহ স্কুল কমিটির সভাপতি ও অন্যান্যরা। সেখানে গিয়ে সভাপতি নিজ হাতে বাঁশের লাঠি দিয়ে একাধিক ছাত্রদেরকে বিদমভাবে পিটিয়ে আহত করে বলে অভিযোগ ওঠে।

এঘটনায় শিক্ষার্থীরা জানায়, কুঠিবাড়ি পিকনিকে নেওয়ার কথা বলে ৫”শ টাকা চাঁদা নেয় স্কুল কর্তৃপক্ষ। পরে তাদেরকে ঝিনাইদহ জেলার একটি জায়গায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বিকালবেলা শিক্ষার্থীদের চলে আসার জন্য বলা হলে শিক্ষার্থীরা আরেকটু সময় চাই। আর এজন্য সভাপতি ক্ষিপ্ত হয়ে কয়েকজন ছাত্রকে বাঁশের লাঠি দিয়ে বিদমভাবে মারধর করে ও অকথ্য ভাষায় গালিগালাজ করে। এতে অনেক ছাত্র আহত হয়। এই ঘটনার পর স্কুল শুক্র ও শনিবার বন্ধ থাকলে দুইদিন পরে শিক্ষার্থীরা যথা নিয়মে রবিবারে স্কুলে আসে।

রবিবার (১২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটার দিকে সভাপতি আব্দুস ছালাম স্কুলে প্রবেশ করলে শিক্ষার্থীরা তার উপর চড়াও হয় এবং তাকে ধাওয়া দেয়। এর একপর্যায়ে সভাপতি দৌড়ে গিয়ে স্কুলের অফিস কক্ষে অবরুদ্ধ অবস্থায় পড়ে। এসময় খবর পেয়ে স্থানীয় পুলিশ ক্যাম্পের সদস্যরা স্কুলে এসে সভাপতিকে উদ্ধার করে। দুপুরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সভাপতির পদত্যাগের জন্য মিছিল ও শ্লোগান দিতে দেখা গেছে।

শিক্ষার্থীরা আরো জানায়, সভাপতি আব্দুস ছালাম তাদের স্কুলের প্রধান শিক্ষককে মারধর করা সহ নানাভাবে হেনস্তা করে তাকে সাময়িকভাবে বহিষ্কার করে রেখেছেন। এরপর শিক্ষা সফরে গিয়ে সভাপতি নিজেই ছাত্রদের পিটিয়েছে। এভাবে চলতে থাকলে এবং সভাপতির পদত্যাগ না করলে সব রকম ক্লাস বর্জন করবে বলে জানায় শিক্ষার্থীরা।

ঘটনার খবর পেয়ে স্কুলে ছুটে আসেন মহম্মদপুর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার মালা রানী ও সহকারী কমিশনার (ভূমি) বাসুদেব কুমার মালো। তারা এসে শিক্ষক শিক্ষার্থী ও সভাপতির ও স্থানীয় রাজাপুর ইউপি চেয়ারম্যানের সঙ্গে কথা বলেন।

এসব ঘটনার বিষয়ে জানতে চাইলে শিক্ষা অফিসার মালা রানী বলেন, সবার কাছে বিষয়টি শোনা হয়েছে। এসব বিষয়ে শিক্ষার্থীদের লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে এবং তদন্ত সাপেক্ষে সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষ জানানো হবে বলে জানান তিনি।

মহম্মদপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি বাসুদেব কুমার মালো বলেন, শিক্ষা সফরে গিয়ে শিক্ষার্থীরা ও সভাপতির মধ্যে একটা খারাপ সময় কেটেছে। এটা আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি এবং তাদেরকে লিখিত দিতে বলা হয়েছে। একইসঙ্গে পরবর্তীতে নিয়মিত ক্লাসে উপস্থিত হওয়ার জন্য শিক্ষার্থীদের বলা হয়েছে।

এবিষয়ে রাড়িখালী হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু জাফর শিক্ষাসফরে গিয়ে সভাপতির হাতে ছাত্রদেরকে মারধর করা হয়েছে একথা তিনি স্বীকার করেন।

রাড়িখালী হাইস্কুলের সভাপতি আব্দুস ছালাম সর্দার এসব ঘটনায় শিক্ষার্থীদেরকে মারধরের কথা স্বীকার করে বলেন ছাত্ররা কথা শোনেনি তাই তাদেরকে শাসন করেছি।

এদিকে স্থানীয় অভিভাবকরা জানান, সভাপতি আব্দুস ছালাম প্রায়ই স্কুলে বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের গায়ে হাত তোলেন ও গালিগালাজ করেন। তাই সভাপতির এমন আচরণে ক্ষুব্ধ অভিভাবকরা। তারা সভাপতির বিরুদ্ধে আইনি পদক্ষেপ সহ পদত্যাগের জন্য জোর দাবি জানান। এছাড়া তাকে সভাপতি হিসেবে রাখলে শিক্ষাপ্রতিষ্ঠান সহ শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হবে বলে জানান স্থানীয় অভিভাবকরা।