কানাডার আকাশেও রহস্যময় বস্তু, গুলিতে ভূপাতিত

0
116

আমেরিকার পর কানাডার আকাশে উড়তে দেখা গেল ‘রহস্যময় বস্তু’। তবে এটির পেছনে খুব একটা সময় ব্যয় করেন নি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। অপরিচিত বস্তুটি দেখামাত্র তা গুলি করে নামানোর নির্দেশ দিয়েছেন তিনি।

ট্রুডোর নির্দেশ মতো শনিবারই অপরিচিত ওই বস্তু লক্ষ্য করে গুলি চালিয়েছে কানাডা এবং আমেরিকার সেনা। তাদের যৌথ অভিযানে সফল ভাবে বস্তুটিকে আকাশ থেকে নামানো গিয়েছে।

ট্রুডো টুইট করে লিখেছেন, ‘‘কানাডার আকাশসীমা লঙ্ঘন করে যে অপরিচিত বস্তুটি ঢুকে পড়েছিল, আমি তা গুলি করে নামানোর নির্দেশ দিয়েছি। কানাডা এবং আমেরিকার বিমানবাহিনীর যৌথ অভিযান সফল হয়েছে।’’

কানাডার ইউকুন প্রদেশের আকাশে ‘রহস্যময় বস্তু’টি উড়তে দেখা গিয়েছিল। তা আসলে কী, খোলসা করেননি প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, কানাডার সেনাবাহিনী নির্দিষ্ট স্থান থেকে ওই বস্তুর ধ্বংসাবশেষ উদ্ধার করবে।

এ বিষয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও কথা হয়েছে ট্রুডোর। দুই রাষ্ট্রপ্রধান একসঙ্গে দেশের সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকার করেছেন।

কিছু দিন আগে আমেরিকার আকাশে রহস্যময় বেলুন উড়তে দেখা গিয়েছিল। আমেরিকার দাবি ছিল, নজরদারি চালাতে গুপ্তচর বেলুন পাঠিয়েছে চীন। বেলুনটি যে চীন থেকে এসেছে, তা স্বীকারও করে বেইজিং। তবে তাদের দাবি ছিল, নজরদারি নয়, আবহাওয়া জনিত পরীক্ষা নিরীক্ষার জন্য বেলুন ওড়ানো হয়েছিল। ভুলবশত তা আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছে। তার জন্য দুঃখপ্রকাশও করে চীন।