১৫ লাখ পরিবারের মাঝে চিকিৎসা সেবা দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

0
161
ফাইল ছবি।

দেশে বিভিন্ন জেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ১৫ লাখ পরিবারের মাঝে চিকিৎসা সেবা দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে জেলার স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, এসব পরিবারের ৬০ লাখ মানুষ বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ পাবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সারা দেশের মানুষ এ স্বাস্থ্য সুরক্ষার আওতায় আসবে।

তিনি আরও বলেন, স্বাস্থ্যসেবা শুধু ঢাকায় নয়, জেলা-উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে নিয়ে যেতে। প্রতিটি জেলা হাসপাতালে ১০ বেড আইসিইউ, ডায়ালাইসিস বেড করা হবে। দেশের অনেক লোক কিডনি রোগে আক্রান্ত। তারা প্রতিবার ডায়ালাইসিস করতে গেলে ৪-৫ হাজার টাকা খরচ হয়। তাই আমরা জেলা পর্যায়ে বিনামূল্যে ডায়ালাইসিস করতে পারে সেই ব্যবস্থা করছি।

জাহিদ মালেক বলেন, আমরা টেলিমেডিসিনের ব্যবস্থায় কাজ করছি। যাতে মানুষ ঘরে বসে উন্নত চিকিৎসা নিতে পারে। দিন দিন আমাদের স্বাস্থ্যসেবার মান বাড়ছে।

মন্ত্রী আরও বলেন, দেশের ৮ বিভাগে বার্ন ইউনিট চালু করা হবে। এর জন্য কাজ চলছে। আমরা চেষ্টা করছি মানুষকে যেন চিকিৎসার জন্য ঢাকা দৌড়াতে না হয়।

বিএনপি দেশের স্বাস্থ্য সুরক্ষার কোনো উন্নতি না করে দেশকে ধ্বংস করেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিএনপি দেশের স্বাস্থ্য ব্যবস্থায় খারাপ করে দিয়েছিল। আর বর্তমানে স্বাস্থ্য সুরক্ষা আমাদের দেশ রোল মডেল।

এ সময় সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহ আলম, যুগ্ম সচিব মো. হেলাল হোসেন, এনডিসি মহাপরিচালক সাহান আরা বানু, অতিরিক্ত মহাপরিচালক ডা. রাশেদা সুলতানা।