ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ায় যাচ্ছেন ‘হু’র প্রধান

0
122

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস বলেছেন, তিনি প্রতিবেশী তুরস্কের সাথে যুগপৎ ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া সফরে যাবেন। সাম্প্রতিক এই ভূমিকম্পে দু’দেশের ২১ হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।

বৃহস্পতিবার ‘হু’ প্রধান এক টুইট বার্তায় বলেছেন, তিনি সিরিয়া সফরে যাবেন। সেখানে তিনি সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার বিষয়টি সরেজমিনে পরিদর্শন করবেন।

তিনি বলেন, সারা দেশে ডব্লিউএইচও-এর দীর্ঘ মেয়াদে স্বাস্থ্য সেবা দেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে।’খবর এএফপি’র।

একই সময়ে জাতিসংঘ ঘোষণা করেছে, ‘সংস্থার মানবাধিকার ও জরুরুী ত্রাণ’ বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথস এই সপ্তাহের শেষ দিকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়া সফরে যাবেন।

বাব আল-হাওয়া সীমান্ত ক্রসিং-এর একজন কর্মকর্তা এএফপি’কে বলেছেন, বিধ্বংসী ভূমিকম্পের পর প্রথম একটি ত্রাণবাহী বহর বৃহস্পতিবারের ভোরে বিদ্রোহী নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে পৌঁছেছে।

গত সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্ক ও যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ২১ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। দুই দেশের কর্মকর্তা ও চিকিৎসকরা বলেছেন, ভূমিকম্পটি পুরো প্রতিবেশী এলাকা সমতল করে দিয়েছে।

এদিকে ভূমিকম্পের পর তুরস্ক ও সিরিয়ায় মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে সতর্ক করেছে ডব্লিউএইচও। এই ঝুঁকি ভূমিকম্পের চেয়েও ভয়াবহ হতে পারে।

মৃতের সংখ্যা বাড়তে থাকবে বলে আশঙ্কা করে টেড্রোস বুধবার বলেছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ভূমিকম্পের পর মৃদু ভূমিকম্প পরিস্থিতি থেকে আমরা জীবন বাঁচানোর জন্য সময়ের সাথে পাল্লা দিয়ে কাজ চালিয়ে যাচ্ছি।

ভূমিকম্পে আহতদের জন্য আশ্রয়, খাদ্য, বিশুদ্ধ পানি ও চিকিৎসা পরিচর্যার পাশাপাশি তাদের অন্যান্য স্বাস্থ্য সেবারও প্রয়োজন রয়েছে।