বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার পাশে দাঁড়াল বিশ্ব

0
91

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার সহায়তায় এগিয়ে এসেছে আন্তর্জাতিক মহল। এরই মধ্যে বিভিন্ন দেশ ত্রাণ ও উদ্ধারকারী দল পাঠাতে শুরু করেছে। গতকাল সোমবার ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে চার হাজার ছাড়িয়েছে।

এদিকে, গতকাল তুরস্কে উদ্ধারকারী দল পাঠিয়েছে ইরাক। রেড ক্রিসেন্ট ও বাগদাদ সরকারের সমন্বয়ে জরুরি ত্রাণ সহায়তাও দেওয়া হয়েছে। তুরস্ক ও সিরিয়ায় বিশেষজ্ঞ টিম পাঠিয়েছে জার্মানিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ। এই দলে আছে সাতটি উদ্ধারকারী কুকুরও।

দ্রুত উদ্ধার অভিযান চালানোর জন্য খাবার, ওষুধসহ জরুরি মেডিকেল টিম পাঠিয়েছে জার্মানিও। সামর্থ্য অনুযায়ী সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে মেক্সিকো।

প্রয়োজনীয় সরঞ্জামসহ শতাধিক সদস্যের উদ্ধারকারী দল পাঠিয়েছে পুতিনের রাশিয়া। চারটি বিমানে পাঠানো হয়েছে জরুরি সহায়তা। ৪০ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও অস্থায়ী হাসপাতালের উপকরণও আছে সেই বহরে।

তুরস্ক-সিরিয়া দুই দেশের জন্য ১০ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। বিপর্যস্ত সিরিয়াকে প্রায় ১ কোটি ৩৬ লাখ মার্কিন ডলার সমমূল্যের মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। তুরস্ককে ছয় মিলিয়ন মার্কিন ডলার জরুরি সহায়তা দিয়েছে চীন। এ ছাড়া দেশটিকে উদ্ধারকারী দল ও ত্রাণসামগ্রী পাঠিয়েছে পাকিস্তান। উদ্ধারকারী দল পাঠিয়েছে ভারতও।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার। শক্তিশালী এই ভূম্পিকম্পের প্রভাবে দূরের সাইপ্রাস, লেবানন ও ইসরায়েলেও কম্পন অনুভূত হয়েছে।

উল্লেখ্য, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় গতকাল ভোরে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া—দুই দেশে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত ৪ হাজার ৩০০ জনের বেশি প্রাণহানির খবর পাওয়া গেছে। শুধু তুরস্কেই মৃত্যু হয়েছে ২ হাজার ৯০০ জনের। এ ছাড়া সিরিয়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪০০।

ভূমিকম্পে দুই দেশে কয়েক হাজার ভবন ধসে পড়েছে। এ ঘটনায় তুরস্কে এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ১৫ হাজার মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।