পলাশবাড়ীতে উপ সহকারি কৃষি কর্মকর্তা নাজমা সিদ্দিকার নান্দনিক বিষমুক্ত ছাদ বাগান

0
169

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ কোন আবাদী জমি নয় ৪ তলা একটি ভবনের ছাদে যেন এক খন্ড ফসলি জমি, যেখানে নানা প্রজাতির শাক সবজি,মসলা জাতীয় ফসল ও ফলমুলের গাছে সাজিয়েছেন পরম মমতায় করেছেন দৃষ্টিনন্দন বিষ মুক্ত ছাদ বাগান । গাইবান্ধা জেলার পলাশবাড়ী পৌর শহরের প্রানী সম্পদ অফিসের পাশে নাজমা সিদ্দিকা নামে একজন উপ সহকারি কৃষি কর্মকর্তা তার বসতবাড়ীর ছাদে এ বাগান গড়ে তুলেছেন।

নাজমা সিদ্দিকা বর্তমানে পলাশবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের অধিনে ১ নং কিশোরগাড়ী ইউনিয়নের ফলিয়া ব্লকে কর্মরত রয়েছেন। অত্র এলাকার প্রান্তিক চাষীদের কৃষির উন্নয়নে সব সময় পরামর্শ দিয়ে থাকেন । এছাড়াও নিজ সংসার সামলানো, ছেলে মেয়েদের স্কুল কলেজে পাঠানো, কৃষি পরামর্শ ও সেবার পাশাপাশি ছাদ বাগানে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে তিনি ব্যাপক সাফল্য পেয়েছেন। এতে করে তিনি এক দিকে যেমন পরিবারের চাহিদা মেটাচ্ছেন অন্যদিকে প্রকৃতিকে করেছেন মনোরম সুন্দর ও দৃষ্টি নন্দন।

পলাশবাড়ী পৌর শহরের প্রফেসর পাড়ায় ৫ কাটা জমির উপর নির্মিত ৪ তলা ভবনের ছাদে প্লাস্টিকের বালতি,টব,ও বস্তায় মাটি ভরাট করে তিনি এসব গাছ রোপন করেছেন , সাজিয়েছেন নিজের সখের ছাদ বাগান। তার এ ছাদে ওঠলেই প্রকৃতি যেন হাত ছানি দিয়ে ডাকে। বাগানের প্রতিটি গাছেই যেন ফল ও ফুলের সমারোহ বইছে। গাছের ছোট ডালের কোনায় বাসা বেধেছে ঘুঘু শালিক পাখি। নাজমা সিদ্দিকার ছাদ বাগানের মনোরম পরিবেশ মূহুর্তেই যেন ,মন হারিয়ে যায় দুর অজানায়।

ছাদ বাগানে সম্পর্কে জানতে চাইলে নাজমা সিদ্দিকা বলেন , গত ২০০৪ সালে উপ সহকারি কৃষি কর্মকর্তা হিসাবে যোগদানের পর হতে ইচ্ছা ছিলো নিজের ভবনে ছাদ বাগান করার । এরপর ২০১৯ সালে নিজের ভবন হওয়ায় সখের বসে ছাদ বাগানটি গড়ে তুলেন।এ ছাদ বাগানে বিষ মুক্ত ফুল ,ফল ,ফসল নিজ পরিবারের চাহিদা মিটিয়ে প্রতিবেশীদের দিয়ে থাকি। প্রতিবেশীরা ছাদ বাগান দেখতে আসেন ও বাগান করার জন্য নানা পরামর্শ গ্রহন করেন।

এ বিষয়ে পলাশবাড়ী উপজেলা কৃষি অফিসার ফাতেমা কাওসার মিশু জানান,বাগানি যেহেতু একজন উপসহকারি কৃষি কর্মকর্তা মাঠের কৃষকদের পরামর্শ ও সহযোগীতা করার পাশাপাশি তিনি সখের বসে ছাদ বাগান করে ব্যাপক সাফল্য পেয়েছেন। উপজেলা কৃষি অফিস হতে অন্যান্য কৃষকদের মতো তিনি সম্প্রসারনে পরামর্শ গ্রহন করে গড়ে তুলেছেন ছাদ বাগান।

উল্লেখ্য, নাজমা সিদ্দিকা গাইবান্ধা জেলার পলাশবাড়ী পৌর শহরের বাসিন্দা ও সাদুল্লাপুর উপজেলা কোদ্দকোমরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজেল হোসেন এর স্ত্রী।