করোনায় ঢাকার অন্যতম ব্যস্ত এলাকা গুলিস্তান

0
82

রাজধানী ঢাকার অন্যতম ব্যস্ত এলাকা গুলিস্তান। দিন-রাত সবসময় চোখে পড়ার মতো ভিড় লেগেই থাকে এখানে। গুলিস্তানের জিরো পয়েন্টকে বলা হয় দেশের সড়ক পথের দূরত্বের শুরুর প্রান্ত। আবার সব সড়কের শেষ প্রান্তও বলা যায় এটিকে। হরেক রকম মানুষ। হরেক রকম পেশা। কেউ কাছের, কেউ দূরের। গিজগিজ করা মানুষের ভিড় যেন জনবহুল বাংলাদেশেরই প্রতিচ্ছবি। করোনাকালেও এর খুব বেশি ভিন্নতা লক্ষ্য করা যায়নি।

ঢাকার প্রশাসনিক কাঠামোয় এ নামের কোনো স্থানের অস্তিত্ব না থাকলেও আদি আর আধুনিক এই দুই ঢাকারই কেন্দ্রে আছে এই গুলিস্তান। এক সময় ঢাকায় আসা মানেই ছিল গুলিস্তানে নামা। বাসে, ট্রেনে বা লঞ্চে। যে যেভাবেই আসুক প্রথম গন্তব্য এই গুলিস্তান। আর এখনো রাজধানীর সব রাজপথের শেষ ঠিকানা ওই গুলিস্তানই। করোনাকালেও এই ব্যস্ত জায়গায় তিল ধারণের জায়গা নেই। একদিকে ফুটপাথে হরেক রকম পণ্যের পসরা আরেকদিকে বিভিন্ন জেলা থেকে রাজধানীতে আসা মানুষের ভিড়, আন্তঃবাসের কন্ডাক্টররা ডাকছেন মিরপুর, শেওড়াপাড়া, ফার্মগেট, গাজীপুর, নারায়ণগঞ্জ।

বুধবার সরেজমিনে ঘুরে দেখা যায়, কোথাও স্বাস্থ্যবিধি মেনে চলার বালাই নেই। ফুটপাতে হকারদের অনেকেই স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব, মাস্ক ছাড়াই ব্যবসা করছেন। ফুটপাত জুড়েই রয়েছে হকারদের হাঁকডাক, মাইকের শব্দ। কোরবানির ঈদকে সামনে রেখে রাজধানীর গুলিস্তানের ব্যস্ততম এলাকাগুলোয় রাস্তার দু’পাশের ফুটপাত দখল করে পসরা বসিয়েছেন হকাররা। এমনভাবে ফুটপাত দখল নিয়েছেন, যেখানে পথচারীরা বাধ্য হয়ে ধীরগতিতে হাঁটছেন। ফলে কোনভাবেই শারীরিক দূরত্ব মেনে চলা সম্ভব হচ্ছে না। ফুটপাত ছাড়াও কোথাও কোথাও আবার সড়ক দখল করে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। এতে রাস্তা সংকুচিত হয়ে পড়ছে, বাড়ছে যানজট।

এদিকে কয়েকদিন ধরেই রাজধানীতে ভারি বর্ষণ হচ্ছে, কখনও গুড়ি গুড়ি বৃষ্টি। গত তিনদিন ধরে এমন অবস্থা রাজধানীতে। কিন্তু বৃষ্টির কারণে রাজধানীতে চলাচলে বিঘ্নসহ নানা দুর্ভোগ কমছে না। যানবাহন প্রাপ্তিতেও দেখা দিচ্ছে সমস্যা।

ঝুঁকি নিয়েই কাজ করছে পুলিশ

করোনার কারণে মানুষকে বার বার ঘরে থাকার কথা বলা হলেও শৃঙ্খলা রক্ষায় প্রশাসনের লোকজনকে সম্মুখ যোদ্ধার ভূমিকা পালন করতে হচ্ছে। এরই মধ্যে ডিএমপির ১৯ জনসহ পুলিশের ৫৮ জন সদস্য করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। কিন্তু তারপরেও দেশের কল্যাণে কাজ করে যেতে হচ্ছে তাদের।

গুলিস্তানের বিভিন্ন পয়েন্টে এমনই অন্তত অর্ধশত পুলিশ সদস্যকে করোনার মধ্যেই ঝুঁকি নিয়ে কাজ করতে দেখা গেছে। তাদের সাথে কথা বলে জানা গেছে, করোনার ঝুঁকি সত্ত্বেও তাদের আট-দশ ঘণ্টা কাজ করে যেতে হচ্ছে। অনেক সদস্য করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকায় অনেক সময়ই তাদের অতিরিক্ত ডিউটি করতে হচ্ছে।

এ বিষয়ে গুলিস্তানে কর্মরত শাহবাগ জোনের দায়িত্বরত ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) হিরন বলেন, ‘আমরা তো আর সবার মতো চাইলেই ঘরে থাকতে পারি না। আমার এখানকার এক টিআই, দুই সার্জেন্ট ও তিনজন কনস্টেবল এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছে। তারা কয়েকজন সুস্থ হয়ে ফিরেছেন এখনও দু’জন হাসপাতালে আছেন। আমরা যতটা সম্ভব নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করি। আমরা চাইলেই সব সময় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পড়ে ডিউটি করতে পারি না। গরমের কারণে আমাদের ঘেমে গিয়ে জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া আমাদের পোশাকই যথেষ্ট গরম। এরপরও আমরা সব সময় মাস্ক ও হাতের গ্লাভস ব্যবহার করি। কিছুক্ষণ পর পর সাবান পানি দিয়ে হাত ধুই। স্প্রে করি। কিন্তু আমাদের আসলে তিনফুট দূরত্ব বজার রাখার কোন উপায় নেই। প্রতিদিন শত শত মানুষের সাথে আমাদের মিশতে হয়, কতো ধরনের লোক। কিন্তু দেশের কথা ভেবে হলেও আমাদের বসে থাকার উপায় নেই। তাছাড়া আমাদের দায়িত্ব আমাদের পালন করতেই হয়। অনেক সময় আমাদের লোকবল কম থাকার অতিরিক্ত ডিউটিও করতে হয়। কারো কোনো উপসর্গ থাকলে তাকে বাধ্যগত ছুটিতে পাঠাতে হয় এছাড়া পরিবারের কোনো সদস্যর সমস্যা হলেও সদস্যদের হোম কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়।’

দোকান বন্ধ ৮টায়, হকাররা থাকেন দশটা পর্যন্ত

করোনার কারণে প্রথমে চারটার পর সন্ধ্যা সাতটা পর্যন্ত দোকানপাট খোলা রাখার কথা ছিলো কিন্তু করোনার মধ্যেও ঈদকে কেন্দ্র করে জমজমাট রাজধানীর গুলিস্তানের মার্কেটগুলো। আর এই সুযোগে বেশিরভাগ দোকানেই নিয়মনীতি মানা হয় না। অনেকে সময় পুলিশি অভিযান চালানো হলে দ্রুত দোকান বন্ধ করেন বিক্রেতারা। কিন্তু বেশিরভাগ দিনই নির্ধারিত সময়ের চেয়ে অতিরিক্ত এক থেকে দেড় ঘণ্টা দোকান খুলে রাখেন গুলিস্তানের ব্যবসায়ীরা। অনেকে আবার দোকান বন্ধ করেও ঝাঁপের কিছুটা অংশ খোলা রাখেন এবং ক্রেতা আসলেই তাকে দোকানের ভিতরে ঢুকিয়ে নেন।

কিন্তু দোকানগুলোর সামনে থাকা হকাররা দোকানগুলোর চেয়েও অতিরিক্ত আরো দুই-তিন ঘণ্টা দোকান খোলা রাখেন। সরেজমিনে ঘুরে এমনই দৃশ্যই চোখে পড়ে। হকারদের ভাষ্য, তারা অনেকে যতক্ষণ পণ্য বেচা না হয় ততক্ষণ তাদের রাস্তার পাশে পাতা দোকান বন্ধ করেন না।

রহমান মিয়া নামের এক হকারের সাথে কথা হলে তিনি জানান, রোজ সকালে দশটার মধ্যে তিনি গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউ-এর সামনে এসে বসেন আর ঘরে ফিরেন রাত দশটারও পরে। অনেক সময় পণ্য বিক্রি না হলে তিনি ১১টা পর্যন্ত থাকেন।

আব্দুর কুদ্দুস মিয়াও এই ধরনের কথা জানালেন। তিনি খেজুর বিক্রি করছিলেন রহমান মিয়ার পাশেই। প্রতিবেদককে তিনি জানালেন, দৈনিক দুই কার্টুন খেজুর নিয়ে তিনি সকালে আসেন। এরমধ্যে কোন কোন দিন সব দ্রুত বিক্রি হয়ে গেলেও কোনো কোনো দিন তিনি থাকেন রাত দশটা পর্যন্ত।

বাসে ওঠার জন্য হুড়োহুড়ি, সংক্রমণের আশঙ্কা

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে স্বল্প পরিসরে গত ১ জুন থেকে চালু করা হয় গণপরিবহন। শর্ত হিসেবে জুড়ে দেওয়া হয় স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতা। শুরুতে শর্ত মেনে চলার কিছু নজির দেখা গেলেও সময়ের সঙ্গে সঙ্গে চিত্রটা বদলে গেছে। অন্তত রাজধানীর গুলিস্তানের বাসের চিত্র দেখে এ বিষয়টি মেনে নিবেন যে কেউ।

গুলিস্তানে বেশিরভাগ গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে শুধুমাত্র দুই সিটে একজন যাত্রী আর মাস্ক পরে যাতায়াত করতে দেখা যায়।

অনেক ক্ষেত্রে সেটাও মানা হচ্ছে না। অনেক যাত্রীর মুখেই দেখা যায় না মাস্ক। আবার অনেক বাসেই দুই সিটে পাশাপাশি দু’জন যাত্রী বসে থাকতে দেখা যায়। যানবাহনে উঠার সময় না চাইলে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে না। যাত্রীরা বলছেন, এখন কাগজে-কলমের স্বাস্থ্যবিধি মেনে সড়কে গণ-পরিবহন চলছে।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর গুলিস্তানের বিভিন্ন স্থানে সরেজমিনে পর্যবেক্ষণ করে দেখা যায়, কিছু বাসে এক সিট ফাঁকা রেখে সড়কে চলছে। আবার কোনো কোনো বাসে এসবের বালাই নেই। যাত্রীরা কেউ শারীরিক দূরত্ব বজায় রাখছেন, আবার কেউ কেউ মানছেন না। অনেক বাসের দাঁড়িয়ে যাত্রী নিতেও দেখা যায়। বেশিরভাগ বাসে দেখা যায় যাত্রী, বাসচালক, হেল্পার মাস্ক পরা থাকলেও হাতে হ্যান্ড গ্লাভস নেই।

পরিবহনে ওঠার সময় যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করার কথা থাকলেও কোনো পরিবহনে যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে দেখা যায়নি। এছাড়াও গণপরিবহন সংশ্লিষ্টদের পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) ব্যবহার করে গণপরিবহন চালানোর কথা থাকলেও কাউকে ব্যবহার করতে দেখা যায়নি।

বেশিরভাগ ক্ষেত্রে দ্রুত বাসে ওঠার জন্য যাত্রীদের গাদাগাদি করে পরস্পরের সাথে কোন সামাজিক দূরত্ব বজায় না রেখে চলাচল করতে দেখা যায়।

স্বাস্থ্যঝুঁকিতে হকাররা, নেই সচেতনতা

করোনায় হকাররা যথেষ্ট ঝুঁকিতে রয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রেই তাদের স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করতে দেখা যায়। গুলিস্তান-ফুলবাড়িয়ার বঙ্গবাজার কমপ্লেক্স, এনেক্সকো টাওয়ার, মহানগর কমপ্লেক্স, ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, সুন্দরবন সুপার মার্কেট, জাকির প্লাজা, নগর প্লাজা, সিটি প্লাজা, গুলিস্তান পুরান বাজার, বঙ্গ ইসলামি সুপার মার্কেটসহ বেশ কিছু মার্কেটে ঘুরে এর সামনের ভ্রাম্যমাণ হকারদের কোনো ধরনের স্বাস্থ্য বিধির তোয়াক্কা করতে দেখা যায়নি। অনেকের সাথে আবার কথা বলে জানা যায় তারা এ বিষয়ে তেমন কিছু জানেনই না।

খোলা পণ্যে ঝুঁকি

করোনাকালে ফুটপাতের খোলা দোকানগুলো করোনা সংক্রামণের অন্যতম মাধ্যম হতে পারে। চলমান পরিস্থিতিতে সরেজমিনে ঘুরে দেখা যায় এখনও ফুটপাতের দোকানগুলোতে তেমন কোনো স্বাস্থ্যবিধি না মেনে হকাররা বিভিন্ন ধরনের খাদ্য উপকরণ বিক্রি করছেন। এর মধ্যে কেউ কেউ মুখে মাস্ক না পরেও খাদ্য সরবরাহ করছেন। এতে ভ্রাম্যমাণ এ হকাররা যেমন ঝুঁকিতে রয়েছেন ঠিক তেমনই ঝুঁকিতে রয়েছেন ক্রেতারা।

কলেরা, আমাশয়, ডায়রিয়ার মতো রোগের পাশাপাশি ধুলা-বালির কারণে অনেক ধরনের রোগও হতে পারে এসব খাবার থেকে। তাছাড়া অনেক লোকের সংস্পর্শে আশায় এসব হকারদের মাধ্যমে করোনা সংক্রামণেরও ঝুঁকি থেকে যায়।

বিশেষজ্ঞদের মত

করোনাকালীন সময়ে ফুটপাতে হকারদের পসরা বসানোর বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. সারোয়ার আলী বলেন, এই মুহূর্তে বিশ্বের সব দেশের সরকারকে জীবন-জীবিকার মধ্যে একটা ভারসাম্য বজায় রেখে চলতে হয়। বিশেষ করে ঈদের আগে নিম্নবিত্ত মানুষ ফুটপাতে হকারদের কাছ থেকে জিনিসপত্র কিনে উপকৃত হয়। ফুটপাতে বেচাকেনা যেমন বিবেচনায় রাখতে হবে তেমনি এটাও বিবেচনায় রাখতে হবে যে, ভিড় করা যাবে না। ঢাকার দুই সিটির মেয়র বিবেচনায় নিতে পারেন যেন, ফুটপাতে ভিড় না হয়। ঈদের আগে ফুটপাত থেকে হকারদের বিদায় করে দিলে দরিদ্র মানুষদের কষ্ট হবে। শারীরিক দূরত্ব বজায় রেখে কিভাবে বেচাকেনা করা যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে বলে মনে করছেন এ বিশেষজ্ঞ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর পরই কিছুদিন দেশে স্বাস্থ্যবিধি মেনে চললেও বর্তমানে সেটা সম্ভব হচ্ছে না। স্বাস্থ্যবিধি মানা উচিত সবার কিন্তু বাস্তবে অধিকাংশ মানুষ এটি মানতে চাচ্ছে না, মানতে আগ্রহী না অথবা মানতে পাচ্ছে না। বিশেষ করে, রাজধানীর রাস্তার দু’পাশে যেভাবে হকারদের রাজত্ব সত্যি তো সেখানে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করা যায় না। ঈদের আগে হকারদের উচ্ছেদ করা যদি কঠিন হয় তাহলে রাস্তার একপাশে বসুক। যেমন অফিস ছুটির সময়ে হকারদের ফুটপাতে বসতে দেয়া যাবে না। অফিস ছুটির পড়ে বসুক। এ বিষয়ে নীতিনির্ধারকরা কর্ণপাত করছেন না। করোনাকালীন যত জনঘনত্ব কমানো যায় স্বাস্থ্যের জন্য ততই ভালো। পুরো ঢাকা ফুটপাতের মার্কেট হয়ে গেছে।

সিটি কর্পোরেশনের বক্তব্য

করোনাকালীন সময়ে ফুটপাত দখল করে হকারদের বসার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা (উপ-সচিব) মো. রাসেল সাবরিন বলেন, করোনা মুহূর্তে সিটি কর্পোরেশন ফুটপাতে হকার উচ্ছেদ অভিযান বন্ধ রেখেছে। কয়েকদিনের মধ্যে ফের উচ্ছেদ অভিযান চালানো হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. মোজাম্মেল হক বলেন, এই মুহূর্তে সিটি কর্পোরেশন উচ্ছেদ অভিযান করছে না। বর্তমানে জনঘনত্ব কিংবা হকারদের দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর। তাদের হাতে মূলত স্বাস্থ্যবিধির দেখভালের দায়িত্ব দেয়া হয়েছে। সিটি কর্পোরেশন থেকে হকারদের উচ্ছেদের পরিকল্পনা নেই এ মুহূর্তে।

বাংলাদেশ হকার্স ফেডারেশন সভাপতি ও বাংলাদেশ হকার্স লীগের সভাপতি এমএ কাশেম বলেন, জীবন বাঁচানোর তাগিদে ঝুঁকি নিয়ে হকারদের ব্যবসা করতে হচ্ছে। সেখানে সব হকারদের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে