বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

0
169

অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেল ৩টা নাগাদ বাংলা একাডেমি প্রাঙ্গণে উপস্থিত হন তিনি।

রাজধানীর বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হচ্ছে বইমেলা। প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন ও পরিদর্শনের পর বইমেলা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

প্রতি বছর ভাষার মাস ফেব্রুয়ারিতে শুরু হয় বাঙালির প্রাণের বইমেলা। করোনাভাইরাসের কারণে গেল বছর নির্দিষ্ট সময়ে শুরু হয়নি বইমেলা। তবে এবার যথাসময়ে মেলা শুরু হচ্ছে।

এবারের মেলায় সরকারি-বেসরকারি ছোট বড় মোট ৬০১টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এ ছাড়া প্রতিবছরের মতো উদ্যান অংশে নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান, প্রচার কার্যক্রমের জন্য একাডেমিতে ১টি ও উদ্যানে ২টি তথ্যকেন্দ্র থাকবে। সাংবাদিকদের অবাধ তথ্য আদান-প্রদানের সুবিধার্থে উদ্যান অংশে একটি মিডিয়া সেন্টার থাকবে।

বইমেলার প্রবেশ ও বাহিরপথে পর্যাপ্তসংখ্যক আর্চওয়ের ব্যবস্থা করা হয়েছে। মেলার সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করবেন পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। নিরাপত্তার জন্য মেলায় তিন শতাধিক ক্লোজসার্কিট ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে।

আজ ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে বইমেলা। রাত সাড়ে ৮টার পর নতুন করে কেউ মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। অন্যদিকে ছুটির দিন বইমেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা শুরু হবে সকাল ৮টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।