২১ জুলাই কর্নেল তাহের দিবসে বাংলাদেশ জাসদ এর ভার্চুয়াল সভা অনুষ্ঠিত I

0
84

গতকাল ২১ জুলাই ২০২০ ছিল কর্নেল আবু তাহের বীর উত্তমের ৪৪তম মৃত্যু বার্ষিকী। ১৯৭৬ সালের এ দিনে জেঃ জিয়ার সামরিক জান্তা ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে প্রহসনমূলক এক গোপন বিচারের মাধ্যমে পূর্বপরিকল্পিত রায় ঘোষণা করে ঠান্ডা মাথায় কর্নেল তাহেরকে ফাঁসীতে ঝুলিয়ে হত্যা করেন। কর্নেল তাহেরের মৃৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ জাসদ গতকাল অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করে। সকালে বাংলাদেশ জাসদ এবং সহযোগী সংগঠন সমূহের পক্ষ থেকে কর্নেল তাহেরের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। বিকেল ৪টায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জনাব শরীফ নুরুল আম্বিয়া। সভার সঞ্চালনা করেন দলের সাধারণ সম্পাদক সাবেক এম পি জনাব নাজমুল হক প্রধান। আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সাবেক মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এম পি, ঐক্য ন্যাপের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য, সাংবাদিক আবু সাঈদ খান, বাংলাদেশ জাসদ নেতা ইন্দু নন্দন দত্ত ও মুশতাক হোসেন, ন্যাপের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, গণ আজাদী লীগের সভাপতি এস কে সিকদার, বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য মনজুর আহমেদ মনজু, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক আনোয়ার হায়াত খান বাদল। আলোচনায় আরো উপস্থিত ছিলেন সর্বজনাব নাসিরুল হক নওয়াব, শহীদুল ইসলাম মিরন, ইমরান আল আমিন, আমিরুল ইসলাম রাঙ্গা, এড. জাকির আহমেদ, শামিম আহমেদ, সাব্বির আহমেদ ও অন্যান্য নেতৃবৃন্দ।

আলোচনায় সভাপতির বক্তব্যে জনাব শরীফ নুরুল আম্বিয়া বলেন: “বীর উত্তম আবু তাহের একজন সত্যিকার বীর ছিলেন, মহান মুক্তিযুদ্ধে যেমন বীরত্ব প্রদর্শন করেছেন, সমাজ বদলের সংগ্রামেও সাহস ও বীরত্ব দেখিয়েছেন। ‘৭১ এর পরাজিত শক্তি এবং ঐ সময়ে সক্রিয় প্রতিক্রিয়াশীল পুঁজিবাদী গোষ্ঠির চক্রান্তে তাহেরের বিপ্লব ব্যর্থ হয়েছিল, তাহেরকে হত্যা করা হয়েছিল। নতুন ও পরিবর্তনশীল বিশ্বব্যবস্থায় সমতা, গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে জনগণের ভূমিকা আরো মুখ্য হয়েছে। কিন্তু দু:খ ও পরিতাপের বিষয় হল দেশের রাজনীতি এখন ঠিক পথে এগুচ্ছে না। এক দশকের বেশী সময় ধরে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের ধারায় সাম্প্রদায়িক জঙ্গি সন্ত্রাসীদের কার্যকরী ভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হলেও, সরকার বর্তমানে দুর্নীতিবাজ লুটেরাদের আখড়ায় পরিণত হয়েছে। করোনা মহামারির সময় তারা আরো সক্রিয় হয়েছে। দুর্নীতির প্রতি জিরো টলারেন্স এর সরকারি অঙ্গিকার পরিস্থিতির কাম্য উন্নতি দৃশ্যমান হচেছ না। এ সময়ে আমরা মনে করি, দল-মত নির্বিশেষে, দেশ ও জনগণের স্বার্থে দুর্নীতি ও লুন্ঠনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া উচিত। যারা কর্নেল তাহেরকে ভালোবাসেন, তাহেরের চেতনায় উজ্জীবিত তাদের উচিত এমন সংগ্রামের প্রস্তুতি গ্রহণ করা।”

জনাব রাশেদ খান মেনন কর্নেল তাহেরকে একজন ব্যতিক্রমধর্মী সামরিক অফিসার বলে উল্লেখ করেন। তিনি বলেন, “জনগনের রাজনৈতিক এবং অর্থনৈতিক মুক্তির লড়াই এর প্রতি কর্নেল তাহেরের প্রবল আগ্রহ ছিল। মেহনতী মানুষের মুক্তিই ছিল তাঁর স্বপ্ন। তিনি একটি উৎপাদনমূখী সেনাবাহিনীর স্বপ্ন দেখতেন।”

জনাব পঙ্কজ ভট্টাচার্য কর্নেল তাহেরকে একজন মহান দেশপ্রেমিক বলে উল্লেখ করে তাঁর স্বপ্ন বাস্তবায়নে সকল প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বারবার জাসদ বিভক্ত হওয়াতে দুঃখ প্রকাশ করেন এবং বাংলাদেশ জাসদ ভবিষতে সঠিক পথে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।”

কর্নেল তাহের বীর উত্তমের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে সাংবাদিক আবু সাঈদ খান বলেন,“আমাদের মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমান্ডার হিসেবে কর্নেল তাহের যে সাহসী ভূমিকা রাখেন শুধু সে জন্যই তিনি জাতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন। ৭ই নভেম্বর সিপাহী-জনতার অভ্যুত্থানের মাধ্যমে তিনি দেশে গণতান্ত্রিক ধারা সচল করতে চেয়েছিলেন। অভ্যুত্থানকালে তিনি যে দাবী দাওয়া উপস্থাপন করেন তাতেই এর প্রমাণ মেলে। তিনি একটি অন্তর্র্বতী সরকার গঠন করে সকল রাজবন্দীর মুক্তি দিয়ে সকল দলের অংশ গ্রহণের মাধ্যমে একটি স্বচ্ছ নির্বাচনের প্রস্তাব করেছিলেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে জাতীয় ঐক্য গড়ে তুলতে চেয়েছিলেন।”

জনাব নাজমুল হক প্রধান যুব সমাজকে নতুন দিন প্রতিষ্ঠার সংগ্রামের প্রস্তুতি নিতে আহ্বান জানান। জনাব ইন্দু নন্দন দত্ত কর্নেল তাহেরের আদর্শ অনুসরণ করে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। জনাব মুশতাক হোসেন বলেন, বাংলাদেশে শোষণমুক্তির লড়াই যত বেগবান হবে ততই নতুন প্রজন্মের কাছে কর্নেল আবু তাহের ভাস্বর হয়ে উঠবেন। জনাব এস কে সিকদার বলেন, কর্নেল তাহেরকে জিয়া ঠান্ডা মাথায় খুন করেছিলেন। ন্যাপ নেতা ইসমাইল হোসেন দুর্নীতিকে এক ভয়াবহ সমস্যা হিসেবে চিহ্নিত করে বলেন, কর্নেল তাহেরের মত সাহসী ও প্রতিবাদী নেতার উপস্থিতি আজকের বাংলাদেশে খুব প্রয়োজন ছিল।