খুলনায় শব্দদূষণবিরোধী অভিযানে হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা

0
208

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনায় চলমান শব্দদূষণবিরোধী অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ২১টি হাইড্রোলিক হর্ন জব্দের পাশাপাশি প্রায় আট হাজার নয়শত টাকা জরিমানা করেছেন অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার খুলনা-সাতক্ষীরা মহাসড়কের জিরো পয়েন্ট এ অভিযান চালান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। এতে সহযোগিতা করে জেলার আনসার সদস্যবৃন্দ। অভিযানে নেতৃত্ব দেন খুলনা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বিবি করিমুন্নেছা।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী’ চারটি বাস ও ছয়টি ট্রাক চালককে ১০টি মামলায় মোট আট হাজার আটশত টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী একুশটি হাইড্রোলিক হর্ন পাইপ জব্দ করা হয়। অভিযানের সময় শব্দদূষণের কুফলসংক্রান্ত প্রচারপত্র বিলি করা এবং এবং একই সাথে বিভিন্ন যানবাহনে স্টিকার লাগানো হয়। শব্দদূষণ নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান প্রসিকিউশন প্রদান করেন। জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ উপস্থিত ছিলেন।