মাগুরার কেপি মাধ্যমিক বিদ্যালয়ে সরস্বতি পূজা উদযাপন

0
204

মতিন রহমান, মাগুরা সংবাদদাতা: মাগুরায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বাণী অর্চনার মধ্যে দিয়ে বিদ্যাদেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। শুরুতে প্রতিমা স্থাপন, পূজা আরম্ভ, পুষ্পাঞ্জলী প্রদান এবং সর্বশেষে প্রসাদ বিতরণ করা হয়।

এই উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) মাগুরা সদর উপজেলার কালী প্রসন্ন মাধ্যমিক বিদ্যালয়ের পক্ষ থেকে পূজার আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো.রফিকুল ইসলম, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি আঃ মান্নান।

অনুষ্ঠানে হিন্দু ধর্মীয় সহকারী শিক্ষক স্মৃতি রানী রায়ের ব্যবস্থাপনায় আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক গোপালচন্দ্র বিশ্বাস, বিবেক আনন্দ সাহা, কৃষ্ণরায়, শিল্পী বিশ্বাস, আলপনা সাহা, সিমা সরকার সহ অন্যান্য সম্প্রদায়ের শিক্ষার্থী ও সুধীজন উপস্থিত ছিলেন।

সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্লা পক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন। বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এবং শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়। হিন্দু শাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণাহাতে সরস্বতী দেবী পৃথিবীতে আসেন।

সরস্বতী পূজা উপলক্ষে মাগুরা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজামণ্ডপ ও বাড়ি বাড়ি দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া অনেক জায়গায় দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয়।