লেবুর যত ব্যবহার!

0
29

খাবারে চমৎকার স্বাদ ও সুঘ্রাণ নিয়ে আসে সাইট্রাস ফল লেবু। শুধু কি তাই? গৃহস্থালি পরিচ্ছন্নতা থেকে শুরু করে রূপচর্চা- সবখানেই রয়েছে লেবুর দাপুটে বিচরণ। জেনে নিন লেবুর কিছু উপকারি ব্যবহার।

মাছ, মাংস কিংবা আদা-রসুন কাটার পর হাত থেকে গন্ধ যেতে চায় না। ১ কাপ পানিতে একটি লেবুর রস মিশিয়ে হাত ধুয়ে ফেলুন। গন্ধ দূর হবে। লেবু ফালি করে হাতে কচলে নিলেও উপকার পাবেন।

ফ্রিজে দুর্গন্ধ হলে লেবুর রসে বেশ এক টুকরো তুলা ডুবিয়ে রেখে দিন ফ্রিজের ভেতরে। দুর্গন্ধ দূর হবে সহজেই।

বিভিন্ন ফেস প্যাকে লেবু ব্যবহার করতে পারেন। ত্বকের বলিরেখা ও রোদে পোড়া দাগ দূর করে লেবু। পাশাপাশি ত্বকে নিয়ে আসে জৌলুস।

চাল সেদ্ধ হওয়ার আগে তাতে এক চা চামচ লেবুর রস মিশিয়ে দিন। এতে ভাত সুগন্ধি এবং ঝরঝরে হবে।

লেবুর খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন মোরব্বা।

চপিং বোর্ডে বিভিন্ন সবজির গন্ধ? লেবুর সাহায্যে খুব সহজেই দূর করতে পারবেন এ ধরনের গন্ধ। চপিং বোর্ডের উপর লবণ ছিটিয়ে দিন। এবার লেবুর টুকরা ভালো করে ঘষে নিন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে নিন চপিং বোর্ড।

আয়না অপরিষ্কার হলে লেবুর রস স্প্রে করে নরম কাপড় দিয়ে মুছে নিন। ঝকঝকে হবে আয়না।

নখ হলদে হয়ে পড়লে লেবুর খোসা ঘষে নিন।

সাদা কাপড়ে তরকারির দাগ লাগলে লেবুর রস ছড়িয়ে দিন। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে কড়া রোদে শুকান কাপড়। চলে যাবে দাগ।

স্টেইনলেস স্টিলের তৈজসে মরিচা পড়লে লেবুর টুকরা দিয়ে ঘষুন। ঝকঝকে হবে তৈজস।

প্রাকৃতিক ডিওডরেন্ট হিসেবে লেবু ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। গোসলের পর এক টুকরা লেবু বাহুমূলে ঘষে নিন। ঘামের দুর্গন্ধ ধারেকাছে ঘেঁষবে না।

বাথরুমের টাইলস ও বাথটাব পরিষ্কার করার জন্য লেবু ব্যবহার করতে পারেন। লেবু অর্ধেক করে উপরে লবণ ছিটিয়ে নিন। এবার লেবুর টুকরা ঘষুন টাইলস ও বাথটাবে। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।