খুলনায় নিষিদ্ধ পলিথিন জব্দ ও জরিমানা

0
241

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ কোনোভাবেই নিষিদ্ধ পলিথিনের ব্যবহার থামছে না। বিভিন্ন সময়ে বাজারে অভিযানে মিলছে বস্তা বস্তা পলিথিন। খুলনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নিষিদ্ধঘোষিত পলিথিন ব্যবহার ও বিক্রির অপরাধে ২টি প্রতিষ্ঠানকে জরিমানা ও ১৫০ কেজি পলিথিন জব্দ করে পরিবেশ অধিদফতর।

সোমবার (২৩ জানুয়ারি) নগরীর শিরোমণি বাজারে নিষিদ্ধ পলিথিন জব্দ করতে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদফতর। এতে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানা এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের দায়ে শিরোমণি বাজারের দুটি দোকান মালিককে ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০)’ এর ৬(ক) ধারায় মোবাইল কোর্ট পরিচালনা করে আনুমানিক একশত পঞ্চাশ কেজি নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ ও ছয় হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তর খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ বলেন, সরকার কর্তৃক নিষিদ্ধঘোষিত পলিথিন শপিং ব্যাগ বিক্রি, বিক্রির জন্য প্রদর্শন, মজুত, বিতরণ, উৎপাদন, আমদানি, প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ ও ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। তারপরও কিছু অসাধু ব্যবসায়ী পলিথিন ব্যবহার এবং মজুত করে বিক্রি করছেন। পলিথিনের ব্যবহার কমিয়ে আনতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এই অভিযানে সার্বিক সহায়তা প্রদান করেন খানজাহান আলী থানার পুলিশ সদস্যবৃন্দ। আইনিভাবে নিষিদ্ধ পলিথিন জব্দে অভিযান অব্যাহত থাকবে বলেও জানায় পরিবেশ অধিদফতর।