উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা সামান্য বাড়তে পারে

0
228

নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড় এবং মৌলভীবাজারের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে কিছু জায়গায় তা কমে আসতে পারে। এছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

হিমেল বাতাসে শীতের প্রকোপ সবচেয়ে বেশি উত্তরাঞ্চলে। দিনে কিছুক্ষণের জন্য সূর্যের দেখা মিললেও রোদের তাপ কম। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে বাড়ছে ঠান্ডা ও কুয়াশা। মধ্যাঞ্চলে তাপমাত্রা কিছুটা বাড়লেও শীতের প্রকোপ কমেনি।

রংপুর অঞ্চলে মাঝারি থেকে মৃদ্যু শৈত্য প্রবাহের সাথে ঘনকুয়াশাও অব্যাহত রয়েছে। রংপুর বিভাগের আট জেলায় কনকনে ঠান্ডায় বিপর্যস্ত জনজীবন। শীতবস্ত্রের অভাবে কষ্টে দিন কাটছে হতদরিদ্র মানুষের। স্বাভাবিক কাজকর্ম করতে না পারায় বিপাকে নিম্ন আয়ের মানুষ।

পঞ্চগড়ে পাল্লা দিয়ে কমছে তাপমাত্রাও। হিমেল হাওয়ার সাথে রাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকে পুরো জনপদ। বেড়েছে নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও কোল্ড ডায়রিয়াসহ শীতজনিত নানা রোগ-বালাই।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। কুয়াশা নেই, রোদ উঠেছে- তবে মৃদু শৈত্য প্রবাহে ঠান্ডার দাপট অব্যাহত।

চুয়াডাঙ্গায় কিছুটা তাপমাত্রা বেড়েছে। তবে ঘন কুয়াশা ও উত্তরের হিমেল বাতাসে এখনো তীব্র শীত অনুভুত হচ্ছে। বিপাকে আছেন কর্মজীবী ও নিম্ন আয়ের মানুষ।

আবহাওয়া অফিস জানিয়েছে, ভোররাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে।