দেশের ২৭ জেলায় চলছে মৃদু শৈত্যপ্রবাহ

0
150

দেশের ২৭টি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছীতে ৬ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। বদলগাছীতে হাড় কাঁপানো শীতের পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় দেশের ২৭ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরের ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

রংপুর, রাজশাহী এবং ময়মনসিংহ বিভাগের ২০ জেলাসহ টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, মৌলভীবাজার, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক সংবাদমাধ্যমকে জানান, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ এর মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

এর আগে, গত বুধবার উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে কখনও নামেনি বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে এদিন দেশে সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শুক্রবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ৩৬ মিনিটে।