দর্শনার্থীদের ভীড়ে মুখরিত ফুলের রাজধানী খ্যাত যশোরের গদখালী

0
259

নাজিম উদ্দীন জনিঃ ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছার গদখালীতে জমে উঠেছে ফুলের বাজার।
নতুন বছরের শুরু থেকেই মৌসুমের প্রথম ফুল উঠা শুরু হয়। সারা বছরই ফুলের রমরমা ব্যবসা থাকলেও এসময়টাতে শীতার্ত আবহাওয়া থাকায় দূরদূরান্ত থেকে দর্শনার্থীদের উপচে পড়া ভীড়ে মুখরিত হয়ে উঠেছে ফুলের রাজধানী গদখালী।

ফুলের বাজার ঘুরে দেখা যায়, যশোর সদর থেকে প্রায় পঁচিশ কিলোমিটার দুরে ঝিকরগাছা উপজেলার গদখালী ইউনিয়নের পানিসারায় গড়ে উঠেছে দেশের সর্ববৃহৎ ফুল উৎপাদন কেন্দ্র। ১৯৮২ সালে গদখালীর শের আলী সরদারের হাত ধরে রজনীগন্ধা দিয়ে প্রথম ফুলের চাষ শুরু হয় গদখালীর মাটিতে। প্রতিদিন খুব ভোরে এখানে জমে উঠে বাংলাদেশের বৃহত্তম ফুলের বাজার। ঢাকাসহ নানা এলাকার ব্যবসায়ীরা এসে ট্রাক- পিক আপ ভর্তি করে ফুল নিয়ে যান দেশের বিভিন্ন প্রান্তে। বছর শেষ করে জানুয়ারির প্রথম দিকে নতুন ফুলে ভরে ওঠে এখানকার সমস্ত ফুলের বাগান গুলো।

প্রতিদিনই এই ফুলের রাজ্য দেখতে বিভিন্ন এলাকা থেকে আসেন অসংখ্য নারী পুরুষ। দূরদূরান্ত থেকে আসা দর্শনার্থীদের পদচারণায় এই সময়টাতে মুখর হয়ে ওঠে ফুলের রাজধানী। ফুলের সাথে ভ্রমন পিপাসুদের আরো একটি বিনোদন দিতে সম্প্রতি ফুলের রাজধানী গদখালীর ফুলের রাজ্যে গড়ে উঠেছে একটি মিনি পার্ক। যার জন্য ফুলের এই রাজধানীতে ভ্রমণ করতে আসা মানুষের মাঝে আগের থেকে বেশি বিনোদন ও ফুলের ক্রয় বিক্রয় হয় বলে জানান সংশ্লিষ্টরা।

ফুল চাষি ইসমাইল হোসেন জানান, এখন ফুলের ভরা মৌসুম। প্রতি বছরের এই সময়টাতে যেমন ফুল উৎপাদন বেশি হয় তেমনি ফুল প্রেমি ও ভ্রমন পিপাসুদের পাদচারণায় মুখর হয়ে ওঠে ফুলের রাজধানী। সামনে কয়েকটি উৎসব আছে এ কারণে চাষিরা এখন ব্যস্ত সময় পার করছে।

তবে দেশের মাটিতে সম্ভাবনাময় এই ফুল সেক্টরকে আরো গতিশীল করতে সরকারের পৃষ্ঠপোষকতা সহ সকলের সহযোগিতা কামনা করেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম।

তিনি বলেন, ফুল ভালবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা। ফুল সৌন্দর্যের প্রতীক। সম্ভাবনাময় এই ফুল সেক্টরকে আরো গতিশীল করতে আমাদের সব ধরনের বেষ্টা রয়েছে। আর কিছুদিন পরেই বসন্ত বরণ, ভালবাসা দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। এসব দিবসকে সামনে নিয়ে চলছে এখানকার ফুল চাষিদের কর্মব্যস্ততা। প্রায় চার যুগেরও বেশি সময় ধরে দেশ দেশান্তরে ছড়িয়ে পড়েছে গদখালীর ফুলের সুবাস। গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, চন্দ্র মল্লিকা, জারবেরা, গ্লাডিওলাস, টিউলিপ সহ বাহারী ফুলের নজরকাড়া সৌন্দর্যে মানুষের হৃদয়কে নাড়া দিচ্ছে গদখালীর ফুলের রাজ্য।