বিপিএলের সমালোচনা করে শাস্তি পেলেন সালাউদ্দিন

0
244

ফরচুন বরিশালের বিপক্ষে ম্যাচ শেষে কিছু বলতে না চেয়েও কিছু মন্তব্য করে ফেলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। কথা বলে ফেলেন, বিপিএলের ডিআরএস বিতর্ক নিয়ে। যার জেরে শাস্তি পেতে হলো তাঁকে। কুমিল্লার কোচকে জরিমানা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির আচরণবিধি ভঙ্গের জন্য ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে সালাউদ্দিনকে। সেই সঙ্গে তাঁর নামের পাশাপাশি তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে।

বিসিবি জানিয়েছে, সালাউদ্দিনের বিপক্ষে আচরণবিধির ২.৭ ধারা অনুযায়ী লেভেল ২ ভাঙার অভিযোগ আনা হয়েছে। এই ধারায় আছে, ‘ম্যাচের কোনো ঘটনা নিয়ে প্রকাশ্য সমালোচনা ও অনুপযুক্ত মন্তব্য করা।’

ঘটনার সূত্রপাত গত শনিবার। আম্পায়ারিংয়ের সর্বশেষ বলি হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার ফরচুন বরিশালের মুখোমুখি হয় কুমিল্লা। কুমিল্লার ইনিংসের ১৪তম ওভারে ইফতেখার আহমেদের লেগ স্টাম্পের বাইরে পিচ করা ডেলিভারিতে এলবিডব্লিউ আউট দেওয়া হয় জাকের আলিকে। আত্মবিশ্বাসী জাকের রিভিউ নেন তখনই।

টিভি রিপ্লেতে দেখা যাচ্ছিল বলের অর্ধেকের কম অংশ স্টাম্প লাইনে আছে। ধারাভাষ্য কক্ষ থেকে ভেসে আসছিল, সিদ্ধান্ত বদলে যাওয়ার সম্ভাবনার কথা। অথচ মাঠের আম্পায়ার নিজের সিদ্ধান্তে অনঢ় থাকেন। আউট ঘোষণা করেন জাকেরকে। যা হতভম্ব করে দিয়েছে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। সংবাদ সম্মেলনে তাই তিনি কথা না বলে পারলেন না।

পরে জানানো হয়, এটি নাকি বিপিএলে বিসিবির নতুন আইন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর ব্যাখা দিয়ে জানিয়েছে, সেদিনের বিষয়টি নাকি বিপিএলের প্লেয়িং কন্ডিশনই অনুসরণ করেছেন টিভি আম্পায়ার। আউট নিয়ে বিভ্রান্তি থামাতে বিসিবি জানিয়েছে, বিপিএলে বদল আনা হয়েছে আইসিসির আইন।

আইসিসির আইন অনুযায়ী, বলের বেশির ভাগ অংশ বা বলের অন্তত ৫১ ভাগ স্টাম্পের লাইনে থাকলে সেটিকে ‘ইন লাইন’ বলে ধরে নেওয়া হবে। কিন্তু বিপিএলের প্লেয়িং কন্ডিশনে সেটা বদলে দেওয়া হয়েছে। বিপিএলের আইন অনুযায়ী, ‘ইন লাইন’ হিসেবে বিবেচনার জন্য বলের সামান্য কোনো অংশ লাইন স্পর্শ করলেই হবে।

কিন্তু বিসিবির প্লেয়িং কন্ডিশন অনুসারে, ডি১-এর ৬.৪.৩.৩ ধারা অনুযায়ী, বলের কোনো অংশ স্টাম্প লাইন স্পর্শ করলেই তাকে ‘ইন লাইন’ বলে ধরে নেওয়া হবে।’