দ্রুতগতিতে এগিয়ে চলেছে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর কাজ

0
146

ওমর ফারুক ভুইয়া, কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ দ্রুতগতিতে এগিয়ে চলেছে দেশের বৃহত্তম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর নির্মাণ কাজ। এরই মধ্যে প্রকল্পটির ৫৩ শতাংশেরও বেশি অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।বসেছে ১০টি স্প্যান, দৃশ্যমান হয়েছে সেতুর এক কিলোমিটারেরও বেশি অংশ।

রোববার (১৫ জানুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের সাব স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার মো. রবিউল আলম বলেন, সেতুর ১০টি স্প্যান বসানো হয়েছে।১১তম স্প্যান বসানোর কাজ চলছে। স্প্যানগুলোর প্রতিটির দৈর্ঘ্য গড়ে ১শ’ মিটার করে।সেই হিসেবে সেতুর এক কিলোমিটারের বেশি দৃশ্যমান হয়েছে।

প্রকল্প কার্যালয় সূত্রে জানা যায়, ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটিতে ৫০টি পিয়ার এবং দু’টি পিয়ারের মাঝখানে একটি করে মোট ৪৯টি স্প্যান বসানো হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য গড়ে ১শ’ মিটার। এরই মধ্যে টাঙ্গাইলের ভূঞাপুর প্রান্ত থেকে ৩৪ নম্বর থেকে ৫০ নম্বর মোট ১৭টি পিয়ার স্থাপন করা হয়েছে। বাকি ৩৩টি পিয়ারের মধ্যে বেশ কয়েকটি আংশিক স্থাপন করা হয়েছে। ৪০ নম্বর থেকে ৫০ নম্বর পিয়ার পর্যন্ত ১০টি স্প্যান বসানো হয়েছে। ৩৯-৪০ নম্বর পিয়ারে আরও একটি স্প্যান বসানোর কাজ চলছে। গত বছরের ১৯ সেপ্টেম্বর সেতুর ভূঞাপুর প্রান্তে সেতুর প্রথম স্প্যান বসানো হয়। ৫ মাসের মধ্যে ১০টি স্প্যান বসানো হলো। সেই হিসেবে সেতুর এক কিলোমিটারের বেশি দৃশ্যমান হয়েছে।

প্রকল্প কার্যালয় সূত্রে জানা যায়, ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটিতে ৫০টি পিয়ার এবং দু’টি পিয়ারের মাঝখানে একটি করে মোট ৪৯টি স্প্যান বসানো হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য গড়ে ১শ’ মিটার। এরই মধ্যে টাঙ্গাইলের ভূঞাপুর প্রান্ত থেকে ৩৪ নম্বর থেকে ৫০ নম্বর মোট ১৭টি পিয়ার স্থাপন করা হয়েছে। বাকি ৩৩টি পিয়ারের মধ্যে বেশ কয়েকটি আংশিক স্থাপন করা হয়েছে। ৪০ নম্বর থেকে ৫০ নম্বর পিয়ার পর্যন্ত ১০টি স্প্যান বসানো হয়েছে। ৩৯-৪০ নম্বর পিয়ারে আরও একটি স্প্যান বসানোর কাজ চলছে। গত বছরের ১৯ সেপ্টেম্বর সেতুর ভূঞাপুর প্রান্তে সেতুর প্রথম স্প্যান বসানো হয়। ৫ মাসের মধ্যে ১০টি স্প্যান বসানো হলো।