ভারতে স্বর্ণের রেকর্ড দাম বৃদ্ধি

0
89

ভারতে রেকর্ড দাম বৃদ্ধি হয়েছে স্বর্ণের। ক্রমেই ৫০ হাজার রুপি ছুঁই ছুঁই হতে চলেছে সোনার দাম। ২০১১ সালের রেকর্ড ভেঙে দ্রুত গতিতে বেড়ে চলেছে সোনার দাম। এই বছর সোনার দাম বাড়ার পিছনে একাধিক কারণ রয়েছে।

সিটি গ্রুপ ইন্ক বলছে, আর্থিক নীতি, রিয়েল গোল্ডে কমতি, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে রেকর্ড ইনফ্লো ও অ্যাসেট অ্যালোকেশনে মূল্য বৃদ্ধি স্বর্ণের দাম বাড়ার পেছনে মূল কারণ। আগামী ৬ থেকে ৯ মাসে আরও বাড়বে দাম এবং তা রেকর্ড স্তরে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, আগামী ৩ থেকে ৫ মাসের মধ্যে আন্তর্জাতিক বাজারে ২ হাজার ডলার প্রতি আউন্স হতে চলেছে সোনার দাম। সোনার পাশাপাশি দাম বাড়তে চলেছে রুপারও বলে মনে করছেন মার্কেট বিশেষজ্ঞরা।

সিটি গ্রুপ জানিয়েছে, করোনাভাইরাসের কারণে বিশ্বে যে আর্থিক অনিশ্চয়তা দেখা দিয়েছে, সেজন্য সোনার দাম রেকর্ড স্তরে পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ২০১১ সালের পরে স্পট গোল্ডে এ বছর ১১ শতাংশ দাম বৃদ্ধি হয়েছে। করোনার কারণে মুদ্রাস্ফীতির আশঙ্কায় নিরাপদ লগ্নি হিসেবে সোনায় বিনিয়োগের প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এমন পরিস্থিতিতে সোমবার দিল্লির সরাফা বাজারে ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৯ হাজার ৯১৬ রুপি। রুপার দাম ছিল ৫৩ হাজার ৯৪৮ রুপি প্রতি কিলোগ্রাম। আন্তর্জাতিক বাজারে রুপার দাম ছিল ১৯.৩২ ডলার প্রতি আউন্স। সোনার দাম ছিল ১ হাজার ৮০৯ ডলার প্রতি আউন্স।