শ্রীনগরে পরিবেশবান্ধব বক্স তৈরির কারখানা

0
189

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার হাঁসাড়ায় গড়ে উঠেছে পরিবেশবান্ধব বক্স তৈরির কারখানা। এতে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে অনেকের। মিষ্টি ও বিভিন্ন খাবারের মোড়কজাত করতে মোটা কাগজের তৈরি এসব বক্সের কদর বাড়ছে। হাঁসাড়া-বাড়ৈখালী সড়কের হাঁসাড়ার মোড়ল বাড়ি সংলগ্ন রাস্তার পাশে আমিন বক্স এন্ড বোর্ড হাউস নামে কারখানাটিতে কাজে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে শ্রমিকদের।

জানা যায়, পারিবারিক পেশার অংশ হিসেবে উদ্যোক্তা মো. আমির হোসেন কারখানাটি প্রতিষ্ঠাতা করেন। বক্স কারখানা থেকে নিজে আর্থিক লাভবান হওয়ার পাশাপাশি স্থানীয় বেকার যুবকদের কর্মসংস্থানে সহযোগীতা করেছেন তিনি। তৈরীকৃত প্রতি পিস বক্স বিক্রি করা হচ্ছে ৬-১৩ টাকা করে (বক্সের সাইজ অনুসারে)। দৈনিক গড়ে আড়াই হাজার পিস বিভিন্ন সাইজের বক্স তৈরি করা হচ্ছে। এছাড়াও উপজেলার ভাগ্যকুলে বক্স তৈরির কারখানা গড়ে উঠেছে।

দেখা যায়, হাঁসাড়া সড়কের পাশে টিনশেড কারখানার ভিতরে বিভিন্ন সাইজের অসংখ্য বক্স প্রস্তুত করে রাখা হয়েছে। বিভিন্ন মিষ্টি ও খাদ্য সামগ্রীর দোকানের জন্য এসব কাগজের বক্সের আর্ডার আনা হয়। বক্স প্রস্তুত হলে পৌঁছে দেওয়া হয় সংশ্লিষ্ট দোকানিকে। কারখানায় এ কাজের জন্য ৭ জন শ্রমিক রাখা হয়েছে। এসব বক্স প্রস্তুতের জন্য কোন ভাড়ি যন্ত্রের ব্যবহার করা হচ্ছে না। কয়েক হাজার টাকা মূল্যের একটি কাটিং মেশিন দিয়ে পরিমান মত কাটা হচ্ছে মোটা কাগজ। পরে শ্রমিকরা হাতেই বক্স তৈরি করছেন।

এ সময় শ্রমিক মো. বাবু (৩০), সাদ্দাম (২৩), মো. মাসুদ (২৪) বলেন, তারা চুক্তিতে কারখানায় কাজ করেন। প্রতি পিস বক্স তৈরির জন্য মজুরী পাচ্ছেন ১ টাকা ২০ পয়সা করে। দৈনিক ২৫শ’ থেকে ৩ হাজার পিস বক্স তৈরি করছেন তারা। প্রতি সপ্তাহে কারখানার মালিক কাজের মজুরী দেন।

প্রতিষ্ঠানটির কর্ণধার মো. আমির হোসেন জানান, ২০০৬ সাল থেকে তিনি পরিবেশবান্ধব কাগজের বক্স প্রস্তুত করে আসছেন। দেড় বছর হয়েছে হাঁসাড়া বাসস্ট্যান্ড সংলগ্ন আদর্শ মার্কেট থেকে কারখানাটি এখানে স্থানান্তর করি। তার পিতাও এই পেশায় ছিলেন।